অ্যাকসেসিবিলিটি লিংক

মাদক সংক্রান্ত অভিযোগে রাশিয়ায় যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা গ্রাইনারের বিচার শুরু


মস্কোর কাছাকাছি অবস্থিত খিমকি-তে শুনানির জন্য ডব্লিউএনবিএ তারকা ও দুইবারের অলিম্পিক স্বর্ণপদক বিজয়ী ব্রিটনি গ্রাইনারকে পাহারা দিয়ে আদালত কক্ষে নিয়ে যাওয়া হচ্ছে, ১ জুলাই ২০২২।

যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রাইনারকে মস্কো শহরের উপকন্ঠে অবস্থিত এক আদালতে শুক্রবার বিচারের জন্য উপস্থিত করা হয়। তার বিরুদ্ধে মাদক সংক্রান্ত অভিযোগ রয়েছে। অভিযোগ প্রমাণিত হলে রাশিয়ায় তার ১০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

মামলার প্রথম শুনানির এই দিনে ৩১ বছর বয়সী গ্রাইনারকে আনুষ্ঠানিকভাবে জানানো হয় যে, তার বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে রাশিয়ায় মাদক আমদানির অভিযোগ রয়েছে। আদালতকে তিনি বলেন যে তিনি অভিযোগগুলো বুঝতে পেরেছেন। বিচারক ৭ জুলাই আগামী শুনানির দিন ধার্য করেছেন।

গ্রাইনার নিয়মিত রাশিয়ায় খেলতে যেতেন। এছাড়াও তিনি যুক্তরাষ্ট্রের জাতীয় নারী বাস্কেটবল দল (ডব্লিউএনবিএ) এর হয়েও খেলেন। তাকে ফেব্রুয়ারিতে মস্কোর বিমানবন্দরে গ্রেফতার করা হয়। তার লাগেজে গাঁজার তেল সমৃদ্ধ ভেপ কার্ট্রিজ পাওয়া যাওয়ার অভিযোগ আনা হয়।

মামলাটি এমন সময়ে পরিচালিত হচ্ছে যখন কিনা মস্কো ও ওয়াশিংটনের মধ্যে ইউক্রেন যুদ্ধ নিয়ে টানটান উত্তেজনা বিরাজ করছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন যে গ্রাইনারকে অন্যায়ভাবে আটক করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের দূতাবাসের তিনজন কর্মকর্তা আদালত কক্ষে উপস্থিত ছিলেন। তাদের মধ্যে দূতাবাসের সহকারী প্রধান এলিজাবেথ রুডও ছিলেন। আদালতে গ্রাইনার বিবাদীর খাঁচায় বসে ছিলেন। তার সাথে প্লাস্টিকের একটি ব্যাগে কিছু বিস্কুট ও মিনারেল ওয়াটারের একটি বোতল ছিল।

রয়টার্সের এক সংবাদকর্মীকে গ্রাইনার বলেন যে, তিনি আটকাবস্থায় অসুবিধা বোধ করছেন কারণ তিনি রুশ ভাষা বলতে পারেন না। এছাড়াও তিনি তার ফিটনেসও বজায় রাখতে পারছেন না কারণ তিনি স্ট্রেচিং এর মত শুধুমাত্র সাধারণ শরীরচর্চাগুলোই করতে পারছেন।

তিনি অভিযোগ স্বীকার করবেন কিনা সে বিষয়ে তার আইনজীবিরা কিছু বলতে অস্বীকৃতি জানান।

“রাশিয়ার সরকারের নিরাপত্তা কর্মকর্তাদের হাতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের হয়রানির সম্ভাবনার” আলোকে যু্ক্তরাষ্ট্রের নাগরিকদের রাশিয়ায় ভ্রমণ না করার বিষয়ে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের সরকার।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন গত সপ্তাহে বলেন যে, গ্রাইনার সহ বিদেশে “অবৈধভাবে আটক” অন্যান্য আমেরিকানদের দেশে ফিরিয়ে আনার চেয়ে “অন্য কোন কিছুই আর বেশি গুরুত্বপূর্ণ নয়”।


XS
SM
MD
LG