অ্যাকসেসিবিলিটি লিংক

ইন্দোনেশিয়ার সঙ্গে কূটনৈতিক মতপার্থক্যের পর পশ্চিমা নেতারা বালিতে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে সম্মত


সাংবাদিকরা টিভি স্ক্রিনে মস্কোর ক্রেমলিনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডোর বৈঠক দেখছেন। ৩০ জুন, ২০২২।
সাংবাদিকরা টিভি স্ক্রিনে মস্কোর ক্রেমলিনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডোর বৈঠক দেখছেন। ৩০ জুন, ২০২২।

প্রথমে বর্জনের হুমকি দিলেও পশ্চিমা নেতারা বালিতে নভেম্বর মাসে গ্রুপ অফ টুয়েন্টি-এর শীর্ষ সম্মেলনে তাদের উপস্থিতি নিশ্চিতকরণের ইঙ্গিত দিয়েছেন। ক্রেমলিন বলেছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্ভবত সমাবেশে ভার্চুয়ালি অংশগ্রহণ করতে পারেন।

শীর্ষ সম্মেলনে পুতিনের সম্ভাব্য ভার্চুয়াল অংশগ্রহণ আয়োজক দেশ ইন্দোনেশিয়ার কূটনৈতিক সমস্যার সমাধান করতে পারে।

বুধবার জেলেন্সকি উইডোডোকে বলেছেন, তিনি শীর্ষ সম্মেলনে যোগ দেবেন কিনা তা রাশিয়ার আক্রমণের অবস্থা এবং “সম্মেলনে অংশগ্রহণকারীদের ধরনের” ওপর নির্ভর করছে।

বাইডেন উপস্থিত থাকবেন কিনা তা নিশ্চিত করার জন্য ভয়েস অফ আমেরিকার অনুরোধে হোয়াইট হাউজ সাড়া দেয়নি।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন এবং জি-৭ এর আয়োজক জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজও এতে অংশ নেবেন বলে ইঙ্গিত দিয়েছেন।

এদিকে ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি ইঙ্গিত দিয়েছেন যে, জাকার্তা পশ্চিমা নেতাদের আশ্বস্ত করেছে যে, তাদেরকে পুতিনের সাথে একই টেবিলে বসতে হবে না।

পুতিনের উপস্থিতি সংক্রান্ত পরিকল্পনার বিষয়ে উইডোডোর বক্তব্য নিশ্চিত করার জন্য ভয়েস অফ আমেরিকার অনুরোধে জাকার্তা সাড়া দেয়নি।

উইলসন সেন্টারের দক্ষিণ-পূর্ব এশিয়ার বিশ্লেষক লুকাস মায়ার্স বলেছেন, ভারসাম্য রক্ষার কাজটি উইডোডো ঠিকঠাকভাবে করতে পারলে তার আন্তর্জাতিক মর্যাদা বৃদ্ধি পাওয়ার সুযোগ রয়েছে।

ইন্দোনেশিয়া এবং অন্যান্য উন্নয়নশীল দেশগুলোসহ বিশ্বজুড়ে কয়েক লক্ষ মানুষ অনাহারের ঝুঁকিতে রয়েছে কারণ সংঘর্ষের কারণে ইউক্রেন থেকে শস্য এবং রাশিয়া থেকে সারের চালান ব্যাহত হয়েছে। উভয় দেশই পণ্যগুলোর প্রধান উৎপাদক।

XS
SM
MD
LG