অ্যাকসেসিবিলিটি লিংক

বাইলস, ম্যাককেইন, গিফর্ডসকে মেডেল অফ ফ্রিডম পদক প্রদান করবেন বাইডেন


ব্রোঞ্জ পদক বিজয়ী যুক্তরাষ্ট্রের সাইমন বাইলস মঞ্চে জয় উদযাপন করছেন, ৩ আগস্ট ২০২১।

প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক পদক, দ্য প্রেসিডেন্সিয়াল মেডেল অফ ফ্রিডম প্রদান করবেন। এবার ১৭ জনকে এই পদকে ভূষিত করা হবে। তাদের মধ্যে রয়েছেন অভিনেতা ডেনজেল ওয়াশিংটন, জিমন্যাস্ট বাইলস এবং প্রয়াত জন ম্যাককেইন। অ্যারিজোনা অঙ্গরাজ্য থেকে রিপাবলিকান দলের প্রতিনিধিত্বকারী ছিলেন ম্যাককেইন। বাইডেন যুক্তরাষ্ট্রের সিনেটে ম্যাককেইনের সময়ে দায়িত্ব পালন করেছিলেন।

এ ছাড়াও হোয়াইট হাউজ থেকে ঘোষণা দেওয়া হয় যে, বাইডেন স্যান্ড্রা লিন্ডসেকেও এই পদকে ভূষিত করবেন। লিন্ডসে নিউ ইয়র্ক শহরের একজন নার্স, যিনি ২০২০ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এর টিকার সর্বপ্রথম ডোজটি গ্রহণ করেন। তার টিকা গ্রহণটি টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়েছিল।

পদকপ্রাপ্তদের তালিকাটি হোয়াইট হাউজ সর্বপ্রথম দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে প্রদান করে। পদকপ্রাপ্তদের তালিকায় জীবিত ও প্রয়াত পদকপ্রাপ্তরা রয়েছেন। হলিউড, ক্রীড়া, রাজনীতি, সামরিক বাহিনী ও শিক্ষাঙ্গনের ক্ষেত্র এবং নাগরিক অধিকার ও সামাজিক ন্যায়ের পক্ষাবলম্বী ব্যক্তিবর্গ এবারের পদক তালিকায় রয়েছেন।

আগামী সপ্তাহে হোয়াইট হাউজে ডেমোক্রেটিক দল থেকে নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন পদকগুলো প্রদান করবেন।

ইতিহাসে যুক্তরাষ্ট্রের পক্ষে সর্বোচ্চ পদকবিজয়ী জিমন্যাস্ট হলেন বাইলস। তিনি অলিম্পিক ও বিশ্ব চ্যাম্পিয়নশিপ মিলিয়ে মোট ৩২টি পদক লাভ করেছেন। তিনি তার জীবনের ব্যক্তিগত বিষয়গুলো নিয়ে বেশ স্পষ্টভাষী একজন বক্তা। এই বিষয়গুলোর মধ্যে রয়েছে ক্রীড়াবিদদের মানসিক স্বাস্থ্য, পালক পরিবারে বেড়ে ওঠা শিশু এবং যৌন নিপীড়নের শিকার ব্যক্তিরা।

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এর টিকার প্রথম ডোজ নেওয়ার পর লিন্ডসে কোভিড-১৯ টিকার পক্ষের একজন প্রবক্তা হয়ে উঠেন।

ম্যাককেইন ২০১৮ সালে ব্রেইন ক্যান্সারে মারা যান। তিনি যুক্তরাষ্ট্রের নৌবাহিনীতে কর্মরত অবস্থায় ভিয়েতনামে পাঁচ বছর বন্দি জীবন কাটান। পরবর্তী জীবনে কংগ্রেসের উভয়কক্ষেই তিনি অ্যারিজোনা অঙ্গরাজ্যের প্রতিনিধিত্ব করেছেন। ২০০৮ সালে তিনি রিপাবলিকান দলের মনোনীত প্রেসিডেন্ট পদপ্রার্থী ছিলেন। বাইডেন বলেন যে, ম্যাককেইন একজন “প্রিয় বন্ধু” এবং “একজন বীরনায়ক” ছিলেন।



XS
SM
MD
LG