অ্যাকসেসিবিলিটি লিংক

বন্যায় লণ্ডভণ্ড সিলেট-ছাতক রেলপথ


বাংলাদেশে সাম্প্রতিক বন্যায়, সিলেট-ছাতক রেলপথ ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আগে, করোনা মহামারিতে সিলেট-ছাতক রুটে রেল চলাচল বন্ধ ছিল। বন্যার কারণে এই রুটে আবার রেল যোগাযোগ বন্ধ হয়ে গেল।

বন্যার পানির তীব্র স্রোতে এই রেললাইনের অধিকাংশ স্থানে স্লিপারের নিচের মাটি ও পাথর সরে গেছে। বিভিন্ন স্থানে রেললাইনের নিচে বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে।

রেলওয়ের কর্মীরা বলছেন, “লাইনের বিভিন্ন স্থানে এখনও পানি। ক্ষয়ক্ষতি এখনো নিরূপণ সম্ভব হয়নি। এ রুটে পুনরায় রেল চলাচল নিয়ে এখন অনিশ্চয়তা দেখা দিয়েছে।”

বাংলাদেশের বিভিন্ন প্রান্তে পাথর, বালি, চুনাপাথর ও কমলাসহ মালপত্র আনা-নেয়ার জন্যই মূলত ১৯৫৪ সালে সিলেট-ছাতক রেলপথ নির্মাণ করা হয়েছিল। এসব পন্য পরিবহনের সঙ্গে ছাতক অঞ্চলসহ সুনামগঞ্জ জেলার মানুষের যাতায়াতেও সুবিধা সৃষ্টি করে এই রেলপথ। শুরু থেকেই রেল বিভাগের রাজস্ব আয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ছাতক-সিলেট রেলপথটি।

ছাতক প্রেস ক্লাবের সভাপতি আনোয়ার হোসেন রনি জানান, “ছাতকের বিভিন্ন শিল্পকারখানার প্রাণ-রেখা ছিল সিলেট-ছাতক রেলপথ। অযত্ন-অবহেলায় এই পথ বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল। এবার বন্যা এসে লণ্ডভণ্ড করে দিয়েছে রেলপথটি। জায়গায় জায়গায় স্লিপার উপড়ে গেছে। বিশাল গর্তের সৃষ্টি হয়েছে বিভিন্ন স্থানে। গুরুত্বপূর্ণ এ রেলপথ দ্রুত সংস্কার করা না হলে, স্লিপার ও বিভিন্ন সরঞ্জাম চুরি হয়ে যাওয়ারও আশঙ্কা রয়েছে।”

বাংলাদেশ রেলওয়ে সিলেটের সহকারী নির্বাহী প্রকৌশলী মো. আনোয়ার হোসেন জানান, “বন্যার পানিতে সিলেট-ছাতক রেললাইনের ব্যাপক ক্ষতি হয়েছে। পানি নেমে গেলে এর ক্ষয়ক্ষতি নিরূপণ করা যাবে। চলতি সপ্তাহের শেষের দিকে ক্ষতি নিরূপণে রেললাইন পরিদর্শন করা হবে।”

সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বলেন, “ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত ছাতক-সিলেট রেলপথটি সংস্কার ও চালুর ব্যাপারে শিগগিরই উদ্যোগ নেয়া হবে।”

XS
SM
MD
LG