অ্যাকসেসিবিলিটি লিংক

গণতন্ত্র সম্মেলনে আফ্রিকার নেতাদের ক্ষমতার মেয়াদ অতিক্রম না করার আহ্বান


বতসোয়ানার প্রেসিডেন্ট মোকগওয়েটসি মাসিসি এর টুইটারে পোস্ট করা একটি ছবিতে আফ্রিকার সাংবিধানিকতা ও গণতান্ত্রিক একত্রীকরণের শীর্ষ সম্মেলনে অংশগ্রহণকারীদের দেখা যাচ্ছে। ৬ জুলাই, ২০২২।
বতসোয়ানার প্রেসিডেন্ট মোকগওয়েটসি মাসিসি এর টুইটারে পোস্ট করা একটি ছবিতে আফ্রিকার সাংবিধানিকতা ও গণতান্ত্রিক একত্রীকরণের শীর্ষ সম্মেলনে অংশগ্রহণকারীদের দেখা যাচ্ছে। ৬ জুলাই, ২০২২।

আফ্রিকায় গণতন্ত্রকে শক্তিশালী করা এবং সংবিধান মেনে চলার লক্ষ্যে বতসোয়ানা একটি আন্তর্জাতিক সভার আয়োজন করছে। সভায় অংশগ্রহণকারীরা আফ্রিকান সামরিক বাহিনী এবং নেতাদের সাম্প্রতিক বেশ কয়েকটি অভ্যুত্থান এবং ক্ষমতায় থাকার জন্য মেয়াদ বাড়ানোর প্রচেষ্টার পরিপ্রেক্ষিতে ক্ষমতার সময় সীমাকে সম্মান করার আহ্বান জানিয়েছে।

বতসোয়ানা এবং যুক্তরাষ্ট্র ভিত্তিক ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) আয়োজিত তিন দিনের ওই শীর্ষ সম্মেলন আফ্রিকা জুড়ে সাবেক রাষ্ট্রপ্রধান এবং সুশীল সমাজের কর্মীদের আকৃষ্ট করেছে।

নিজারের সাবেক প্রেসিডেন্ট মাহামাদু ইসুফো, ভিডিওলিংকের মাধ্যমে বক্তব্যে বলেছেন, আফ্রিকার গণতন্ত্রের অবস্থা নিয়ে বিশেষ উদ্বেগ রয়েছে।

তিনি বলেন, "আমাদের মধ্যে কয়েকটি দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হলেও এখনো কিছু দেশে গণতন্ত্র পশ্চাদপসরণ করছে, বিশেষ করে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে।" তিনি বলেন, "আমি খুশি বতসোয়ানা এবং নিজার একই সুরে কথা বলছে।" দেশগুলোকে ক্ষমতায় থাকার দুই মেয়াদের সময় সীমাকে সম্মান করতে হবে, বলেও জানিয়েছেন তিনি।

২০২১ সালে দুই মেয়াদে ক্ষমতায় থাকার পর, ইসুফো ক্ষমতা থেকে সরে দাঁড়ান, এবং সুশাসনের জন্য তিনি পঞ্চাশ লক্ষ ডলারের ইব্রাহিম পুরস্কারে ভূষিত হন।

বৎসোয়ানার প্রেসিডেন্ট, মোকগওয়েটসি মাসিসি বলেছেন, তার দেশ আফ্রিকার সবচেয়ে দীর্ঘমেয়াদী গণতান্ত্রিক দেশ, তাই এরকম বৈঠকের জন্য এটা একটা আদর্শ স্থান।

তিনি বলেন, আফ্রিকায় সাংবিধানিকতার প্রচার ও গণতন্ত্রের বিকাশ নিশ্চিত করতে শক্তিশালী প্রতিষ্ঠানের প্রয়োজন।

আফ্রিকার কিছু কিছু দেশে শান্তিপূর্ণভাবে রাজনৈতিক পট পরিবর্তন অধরাই রয়ে গেছে। শুধুমাত্র গত ১৬ মাসে মালি, গিনি, বুরকিনা ফাসো এবং সুদানে গণ অভ্যুত্থানের মাধ্যমে নেতাদের ক্ষমতাচ্যুত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া এক রেকর্ড করা বিবৃতিতে বলেছেন, তাঁর দেশ গণতান্ত্রিক নীতি সমুন্নত রাখার জন্য আফ্রিকার প্রচেষ্টার প্রতি সমর্থন অব্যাহত রাখবে।

XS
SM
MD
LG