অ্যাকসেসিবিলিটি লিংক

ইউনেস্কোর আন্তঃসরকার কমিটিতে নির্বাচিত হলো বাংলাদেশ


ইউনেস্কোর আন্তঃসরকারকমিটিতে নির্বাচিত হলো বাংলাদেশ

ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য (আইসিএইচ) বিষয়ক এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আন্তঃসরকার (ইন্টারগভর্নমেন্টাল) কমিটিতে বাংলাদেশ আগামী চার বছরের জন্য (২০২২-২০২৬) নির্বাচিত হয়েছে।

ইউনেস্কোর ইনটেনজিবল কালচারাল হেরিটেজ (আইসিএইচ) বিষয়ক ২০০৩ কনভেনশনের সদস্য দেশগুলোর অংশগ্রহণে, ফ্রান্সের প্যারিসে অবস্থিত ইউনেস্কো সদর দপ্তরে, নবম সাধারণ সভা চলাকালে বুধবার (৬ জুলাই) অনুষ্ঠিত ইন্টারগভর্নমেন্টাল কমিটির নির্বাচনে বাংলাদেশ চার বছরের জন্য নির্বাচিত হলো। বাংলাদেশ ছাড়া এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে নির্বাচিত অন্য দেশগুলো হলো; ভারত, ভিয়েতনাম ও মালয়েশিয়া।

৫ থেকে ৭ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত ইউনেস্কোর আইসিএইচ বিষয়ক সাধারণ সভায়, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর ও যুগ্ম সচিব মো. ফাহিমুল ইসলাম অংশগ্রহণ করেন৷

আইসিএইচ এর ছয়টি ইলেক্টোরাল গ্রুপে সদস্যভুক্ত মোট ১৮০টি দেশের মধ্যে, ১২টি সদস্যপদের শূন্যপদে বিভিন্ন দেশ প্রতিদ্বন্দ্বিতা করে৷ এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ইলেক্টোরাল গ্রুপ-৪ এর চারটি শূন্যপদে, বাংলাদেশ ছাড়াও কম্বোডিয়া, ভিয়েতনাম, ভারত, মালয়েশিয়া ও থাইল্যান্ড প্রতিদ্বন্দ্বিতা করে৷ ইরান ও পাকিস্তানের প্রতিদ্বন্দ্বিতা করার কথা থাকলেও, তারা শেষ মুহূর্তে নির্বাচন থেকে সরে দাঁড়ায়৷।

উল্লেখ্য, গত ২০২০ সালে এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে সিদ্ধান্ত গৃহীত হয় এবং ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে তা ইউনেস্কো কর্তৃপক্ষকে অবহিত করা হয়৷

XS
SM
MD
LG