অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের পাচারকৃত ক্ষেপণাস্ত্র আটক করেছে ব্রিটেনের নৌবাহিনী


ইরান
ইরান

ব্রিটেনের নৌবাহিনী (রয়েল নেভি) বৃহস্পতিবার জানায় যে, তাদের একটি যুদ্ধজাহাজ ইরানের অস্ত্র আটক করেছে, যার মধ্যে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রের ইঞ্জিন রয়েছে। এই বছরের শুরুর দিকে ইরানের দক্ষিণে আন্তর্জাতিক জলসীমার এলাকায় পাচারকারীদের থেকে সেগুলো জব্দ করা হয়।

রয়েল নেভি এক বিবৃতিতে জানায়, ২৮ জানুয়ারি ও ২৫ ফেব্রুয়ারি তারিখে এইচএমএস মন্ট্রোজ ফ্রিগেট থেকে উড্ডয়ন করা এক হেলিকপ্টার দুইটি স্পিডবোটকে ইরানের উপকূল থেকে সরে যেতে দেখে। সেখান থেকে আধুনিক অস্ত্র সম্বলিত ডজনকয়েক প্যাকেজ উদ্ধার করে সেগুলো আটক করা হয়।

বিবৃতিতে আরও বলা হয়, “ আটক করা প্যাকেজগুলো কারিগরি বিশ্লেষণের জন্য ব্রিটেনে ফেরত পাঠানো হয় এবং তাতে জানা যায় যে, ঐ চালানে ইরানের তৈরি ভূমিতে আঘাতযোগ্য ৩৫১ ক্রুজ ক্ষেপণাস্ত্রের জন্য একাধিক রকেট ইঞ্জিন এবং ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য কিছু ৩৫৮ ক্ষেপণাস্ত্র ছিল।”

তবে সেগুলো কোথায় যাচ্ছিল সে বিষয়ে বিবৃতিতে কিছু জানানো হয়নি। কিন্তু তাতে এটা বলা হয় যে, ১,০০০ কিলোমিটার পাল্লার ৩৫১ ক্রুজ ক্ষেপণাস্ত্রটি প্রায়ই ইয়েমেনের হুতি গোষ্ঠী সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে আঘাত হানতে ব্যবহার করে।

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ডেস্ট্রয়ার, ইউএসএস গ্রিডলি, ফেব্রুয়ারি মাসের ঐ অভিযানে সহায়তা প্রদান করে বলে রয়েল নেভি জানায়। তাতে আরও বলা হয় যে, আটক করার উভয় ঘটনার সময়েই এইচএমএস মন্ট্রোজ নিয়মিত নিরাপত্তা অভিযান পরিচালনা করছিল।

ইউএস সেন্ট্রাল কমান্ড এর মুখপাত্র কর্নেল জোসেফ বাকিনো এক বিবৃতিতে বলেন, “এই কর্মকাণ্ড এটি প্রমাণ করে যে, আমরা ভূমি, সাগর, এবং আকাশে ইরানকে কোন দায়িত্বহীন ও আগ্রাসী কর্মকাণ্ড সংঘটিত করতে দিব না।”

ইরানের সরকার মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিকভাবে কোন সাড়া দেয়নি।

এ বিষয়ে মন্তব্যের জন্য হুতি কর্মকর্তাদের তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।


XS
SM
MD
LG