অ্যাকসেসিবিলিটি লিংক

পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন চীনের ওয়াং ই-কে ইউক্রেন নিয়ে উদ্বেগের কথা জানিয়েছেন


ইন্দোনেশিয়ার বালি দ্বীপে এক বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন (ডানে) ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই অংশ নেন (৯ জুলাই, ২০২২)।

শনিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানান, তিনি চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে ৫ ঘণ্টার ফোন কলে ইউক্রেনে আগ্রাসন প্রসঙ্গে বেইজিং মস্কোর সঙ্গে একাত্ম থাকার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

অ্যান্টনি ব্লিংকেন জানান, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ১৩ জুন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোন কলে নিশ্চিত করেছেন, তিনি রাশিয়ার সঙ্গে অংশীদারিত্ব বজায় রাখার সিদ্ধান্তে অনড়।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সতর্ক করেছেন, যদি চীন মস্কোর বিশেষ সামরিক অভিযানে প্রত্যক্ষ সমর্থন দেয়, তাহলে তাদেরকে পরিণাম ভোগ করতে হবে, যার মধ্যে নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত।

রুশ আগ্রাসন প্রতিহত করার জন্য ব্রিটিশ সেনাবাহিনী ইউক্রেনীয় বাহিনীকে প্রশিক্ষণ দেওয়া শুরু করেছে। মোট ১০ হাজার সেনার মধ্যে ১ হাজার ইতোমধ্যে প্রশিক্ষণ নেওয়ার জন্য ব্রিটেনে পৌঁছেছেন।

এছাড়াও, যুক্তরাষ্ট্র রুশদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য ইউক্রেনে আরও সামরিক সহায়তা পাঠাচ্ছে।

আরও মার্কিন সহায়তা আসার ঘোষণা এমন এক সময় এলো, যখন অল্পদিন আগেই রুশ বাহিনী ইউক্রেনের লুহানস্ক প্রদেশে বিজয়ের ঘোষণা দিয়েছে। সম্প্রতি এ অঞ্চলের শেষ শক্তিশালী ঘাঁটি লিসিশাংকস শহর থেকে ইউক্রেনীয় বাহিনী সরে যেতে বাধ্য হয়েছে।

পশ্চিমের গোয়েন্দা বিশ্লেষণ মতে, রুশ বাহিনী এখন ডনেটস্ক অঞ্চ্ল আক্রমণ করার প্রস্তুতি নিচ্ছে।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি ও রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG