অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে পর্যাপ্ত খাবার খুঁজে পেতে হিমশিম খাচ্ছে লক্ষ লক্ষ মানুষ: ডব্লিউএফপি


পূর্ব ইউক্রেনের ক্রামতোর্স্ক সিটি কাউন্সিল থেকে মানবিক খাদ্য সহায়তা নিচ্ছেন একজন বয়স্ক মহিলা। ৭ জুলাই, ২০২২।

ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম রিপোর্ট করেছে যে রাশিয়ার আগ্রাসন অব্যাহত থাকায় লক্ষ লক্ষ ইউক্রেনীয়-র পর্যাপ্ত খাবার খুঁজে পেতে সমস্যা হচ্ছে।

পাঁচ মাস আগে রাশিয়ার আগ্রাসনের পর থেকে দেশটির অর্থনীতি নিম্নদিকে ধাবিত হচ্ছে। তীব্র লড়াইয়ের কারণে জনগণের বড় অংশ অন্য দেশে আশ্রয় নিয়েছে , আনুমানিক ৫০ লক্ষ মানুষ ইতোমধ্যে অন্যান্য দেশে পালিয়ে গেছে। উপরন্তু, জাতিসংঘ বলছে ইউক্রেনের অভ্যন্তরে অন্তত ৭০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

ফিরি বলেছেন, পরিবারগুলি মারাত্মক অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে, ৩টির মধ্যে ১টি ইউক্রেনীয় পরিবার পর্যাপ্ত খাবার পেতে অক্ষম৷ তিনি বলেন, এই সংখ্যা পূর্ব ও দক্ষিণের কিছু এলাকায়, যেখানে তীব্র লড়াই চলছে, সেখানে প্রতি ২টি পরিবারের মধ্যে ১ টি-তে পৌঁছেছে।

ফিরি বলেছেন, ডব্লিউএফপি দেশের ব্যর্থ অর্থনীতিকে চাঙ্গা করতে ইউক্রেনের অভ্যন্তরে যতটা সম্ভব খাদ্য কিনছে। যেখানেই ব্যাঙ্ক এবং বাজারের সুবিধা আছে, সেখানেই তাঁরা নগদ দিয়ে লোকেদের সহায়তা করছে, যাতে তারা তাদের নিজেদের খাদ্যদ্রব্য কিনতে পারে।

ফিরি বলেছেন, ডব্লিউএফপি প্রতিবেশী দেশগুলিতে ৩ লাখেরও বেশি ইউক্রেনীয় শরণার্থীকে খাদ্য সহায়তা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। তিনি বলেন, এই কর্মসূচিতে আতিথেয়তা দানকারী সম্প্রদায়ের জন্যও সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে।

উদাহরণস্বরূপ, তিনি বলেছেন, ইউক্রেনীয় শরণার্থীদের আতিথেয়তা দানকারী আনুমানিক ১৫,০০০ মলডোভান পরিবারের জন্য দ্বিতীয় দফায় নগদ অর্থ স্থানান্তরের কাজ চলছে। তিনি বলেন, এই অর্থ উদ্বাস্তুদের খাওয়ানো এবং যত্ন নেওয়া বাবদ তাদের খরচ কমাতে সাহায্য করবে।

XS
SM
MD
LG