অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার যুদ্ধবিরোধী সাংবাদিককে 'সমকামী প্রোপাগান্ডা' বিরোধী আইনে জরিমানা


সাংবাদিক ইউরি ডুডকে তার ইউটিউব চ্যানেলের জন্য একটি স্ট্যান্ড-আপ করতে দেখা যাচ্ছে ।

রাশিয়ান সাংবাদিক ইউরি ডুডকে গত মঙ্গলবার মস্কোর একটি আদালত সমকামী সম্পর্ক সমর্থনমূলক "প্রচার" বিরোধী একটি আইনের অধীনে ১ লক্ষ ২০ হাজার রুবেল (২,০২৪ ডলার) জরিমানা করেছে।

লেফোরতোবো জেলা আদালত জানিয়েছে, 'অপ্রাপ্তবয়স্কদের মধ্যে প্রথাবিরোধী যৌন সম্পর্কের ‘প্রচার'-এর অভিযোগে ৩৫ বছর বয়সী ওই ব্যক্তিকে জরিমানা করা হয়েছে।

প্রাক্তন ক্রীড়া প্রতিবেদক ডুড রাশিয়ার শীর্ষ স্থানীয় মিডিয়া তারকাদের মধ্যে একজন। তিনি ইউটিউবে তার বিভিন্ন আপলোড যেমন, রাজনৈতিক সাক্ষাত্কার ডকুমেন্টারি ইত্যাদির জন্য খ্যাতি অর্জন করেছে। সেখানে তার 10 মিলিয়নেরও বেশি গ্রাহক রয়েছে।

গত বছরের অক্টোবরে, ডুডকে "মাদক প্রচারের" অভিযোগে ১ লক্ষ রুবেল (১,৬৮৯ ডলার) জরিমানা করা হয়েছিল।

গত ১৫ ই এপ্রিল, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের প্রকাশ্যে বিরোধিতা করার পরে রাশিয়ার বিচার মন্ত্রণালয় ডুডকে বিদেশী এজেন্ট হিসাবে আখ্যায়িত করে, যাকে তিনি "রাজতান্ত্রিক উন্মাদনা" বলে অভিহিত করেছিলেন।

মানবাধিকার আইনজীবী পাভেল চিকভ বলেন, ডুডের বিরুদ্ধে মামলাটি ২০২১ সালের একটি ইউটিউব সাক্ষাৎকারের উপর ভিত্তি করে করা হয়েছিল, যা তিনি একজন সমকামী অভিনয় শিল্পীর সাথে মিলে করেছিলেন। যদিও সাক্ষাত্কারটি সমকামিতা সম্পর্কে ছিল না বলে চিকভ জানান।

রাশিয়া ২০১৩ সাল থেকে ক্রেমলিনের বৃহত্তর রক্ষণশীল এজেন্ডার অংশ হিসাবে শিশুদের কাছে প্রথাবিরোধী যৌনতা "প্রচার" কে অপরাধ হিসেবে গণ্য করেছে। গত সপ্তাহে পার্লামেন্টের স্পিকার ভায়াচেস্লাভ ভোলোডিন রাশিয়ায় 'প্রথাবিরোধী মূল্যবোধ' প্রচারের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান।

XS
SM
MD
LG