অ্যাকসেসিবিলিটি লিংক

ওয়াশিংটন সফরে মেক্সিকান নেতার আলোচ্যসূচীতে ছিল অভিবাসন ও নিরাপত্তা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মেক্সিকান প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডরের সাথে ওয়াশিংটনে হোয়াইট হাউজের ওভাল অফিসে দেখা করেছিলেন। ১৮ নভেম্বর ২০২১।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার হোয়াইট হাউজে মেক্সিকান প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডোরকে স্বাগত জানিয়েছেন। তাদের আলোচনায় প্রাধান্য পেয়েছে অভিবাসন, নিরাপত্তা এবং অর্থনীতি।

বাইডেন প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, উভয় পক্ষের "সীমান্ত অবকাঠামোর উন্নতির জন্য যৌথ পদক্ষেপের ঘোষণা করা হচ্ছে যা আইন প্রয়োগকারীদের সহযোগিতার মাধ্যমে অনিয়মিত অভিবাসনকে মোকাবেলা করে আমাদের উভয় দেশে মাদক দ্রব্য ফেন্টানাইল প্রবাহকে ব্যাহত করতে এবং পরিষ্কার জ্বালানি শক্তি, অর্থনৈতিক উদ্ভাবন এবং সমৃদ্ধি তুলে ধরতে আমাদের সক্ষম করে।

কর্মকর্তারা বলেছেন যে উভয় পক্ষ "শ্রমিক অভিবাসন পথ এবং শ্রমিক সুরক্ষা" পরীক্ষা করার জন্য একটি ওয়ার্কিং গ্রুপ চালু করতে যাচ্ছে ।

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের পশ্চিম গোলার্ধের ডিরেক্টর জুয়ান গঞ্জালেজ সোমবার ভয়েস অফ আমেরিকা স্প্যানিশ ভাষা বিভাগকে বলেন, হোয়াইট হাউজ চাহিদা অনুযায়ী মেক্সিকো ও মধ্য আমেরিকা থেকে আসা অস্থায়ী কর্মীদের ভিসার সংখ্যা বাড়াতে ইচ্ছুক।

কতগুলি ভিসা বিবেচনাধীন হতে পারে তিনি তা বলেননি, গত মাসে মেক্সিকান স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডান অগাস্টো লোপেজের মন্তব্যের পরে মঙ্গলবারের বৈঠকে আরও ৩০০,০০০ কাজের ভিসার প্রস্তাবের ঘোষণা অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়েছিল।

লোপেজ ওব্রাডর সোমবার সংবাদদাতাদের বলেছিলেন যে তিনি এবং বাইডেন মেক্সিকো এবং যুক্তরাষ্ট্র উভয়ের মুদ্রাস্ফীতি মোকাবেলায় সহযোগিতা করার উপায় নিয়ে আলোচনা করবেন।

তিনি শ্রমের গুরুত্ব এবং উৎপাদন বৃদ্ধির কথা উল্লেখ করেন। তিনি ১৯৪০ এর দশকে চুক্তির কথা উল্লেখ করেন যা মেক্সিকান শ্রমিকদের অস্থায়ী কাজের অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্রে কৃষি শ্রমের ঘাটতি মেটাতে।

লস অ্যাঞ্জেলেসে আমেরিকার শীর্ষ সম্মেলনে যোগ দিতে অস্বীকার করার এক মাস পরে লোপেজ ওব্রাডোর এই সফরে আসলেন। মেক্সিকান নেতা কিউবা, নিকারাগুয়া এবং ভেনিজুয়েলার নেতাদের বাদ দেওয়ার বিষয়ে আপত্তি জানিয়েছেন।

এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য এপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG