অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বের জনসংখ্যার প্রায় এক-চতুর্থাংশ বন্যার ঝুঁকিতে: গবেষণা


ইন্দোনেশিয়ার বোর্নিও দ্বীপের দক্ষিণ কালিমান্তানের বাঞ্জারমাসিনে বন্যায় ক্ষতিগ্রস্ত একটি পাড়ায় লোকেরা। ১৭ জানুয়ারী, ২০২১। (ফাইল ছবি)

বিশ্বব্যাপী ১৮০ কোটিরও বেশি মানুষ মারাত্মক বন্যার ঝুঁকিতে রয়েছে বলে, নতুন এক গবেষণায় দেখা গেছে। আর এইসব ঝুঁকিপূর্ণ মানুষদের বেশিরভাগই এশিয়ার নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলিতে বাস করে এবং প্রতি ১০ জনের মধ্যে চারজনই দারিদ্র্যের মধ্যে বসবাস করে

এই পরিসংখ্যান আগের অনুমানের তুলনায় যথেষ্ট বেশি। সেখানে দেখা গেছে যে, ঝুঁকিটি তাদের মধ্যেই ঘনীভূত, যারা বন্যা প্রতিরোধ এবং পুনরুদ্ধার করতে প্রায় অক্ষম।

নতুন গবেষণায় কীভাবে বন্যার প্রকটরূপ এবং দারিদ্র পরস্পর সম্পর্কিত সে বিষয়ে দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে।

নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত, ওই গবেষণায় জনসংখ্যার ঘনত্ব এবং দারিদ্র্য সম্পর্কিত তথ্যের সাথে একটি বৈশ্বিক বন্যা ঝুঁকির তথ্যশালা একত্রিত করা হয়েছে। গবেষণাটি এমন জায়গাগুলিতে দৃষ্টি নিবদ্ধ করেছে, যেখানে গড়ে প্রতি ১০০ বছরে অন্তত একবার ১৫ সেন্টিমিটার বা তার চেয়ে গভীর বন্যা হয়।

সমীক্ষায় দেখা গেছে, ভয়াবহ বন্যার ঝুঁকিতে থাকা প্রায় ৯০% মানুষ গরিব দেশে বাস করে, ধনী দেশে নয়। ৭৮ কোটিরও বেশি বন্যা কবলিত মানুষ প্রতিদিন সাড়ে পাঁচ ডলারেরও কম আয় করে।

বৈশ্বিক বন্যা প্রাদুর্ভাবের জন্য নতুন হিসাব আগের করা কিছু অনুমানের চেয়ে বেশি। উদাহরণস্বরূপ, একটি পূর্ববর্তী গবেষণায় ভবিষ্যদ্বাণী করা হয়েছিল যে ২০৫০ সালের মধ্যে ১৩০ কোটি মানুষ মারাত্মক বন্যার সম্মুখীন হবে - নতুন অনুমান অনুসারে, আজকের বন্যা কবলিত মানুষের চেয়ে ৫০ কোটি কম।

আমস্টারডামের ভ্রিজ ইউনিভার্সিটির বন্যা ঝুঁকি বিষয়ক গবেষক জেরোয়েন আর্টস বলেছেন, "অনেক নিম্ন আয়ের দেশে, বন্যা সুরক্ষা নেই, তাই মানুষ অল্প বন্যায়ও প্লাবিত হবে ... যা গড়ে প্রতি পাঁচ বছরে একবার ঘটে। অন্যদিকে, ইউরোপে, উত্তর আমেরিকায়, অনেক এলাকা সুরক্ষিত বন্যা থেকে যা প্রতি ১০০ বছর, ২০০ বছর বা তারও বেশি সময়ের ব্যবধানে হয়ে থাকে। এবং তাই, ওই এলাকা এই হিসাবে অন্তর্ভুক্ত নয়।" আর্টস গবেষণার সাথে যুক্ত ছিলেন না।

আর্টস বলেছেন, "প্রাকৃতিক বিপদের সংস্পর্শ, বন্যার সংস্পর্শ - এটি পূর্বের তদন্তের চেয়ে বেশি। এবং এই উন্মুক্ত ব্যক্তিদের বেশিরভাগই একটি ঝুঁকিপূর্ণ, দরিদ্র অঞ্চলে বাস করে।"

তিনি বলেন, "আমি মনে করি এটিই মানতে হবে, এবং সম্ভবত আরও একটি বাক্য: এর মানে হল যে ... বন্যা অভিযোজনে বিনিয়োগগুলি সেই অঞ্চলগুলিতে লক্ষ্য করে করা উচিত।"

XS
SM
MD
LG