অ্যাকসেসিবিলিটি লিংক

কোভিড প্রকরণ বিষয়ে সতর্কতা অবলম্বন এবং বুস্টার ডোজ দেয়ার আহ্বান জানিয়েছে হোয়াইট হাউজ


নিউইয়র্কের স্টেটেন আইল্যান্ড বরোতে একটি পপ আপ টিকাকেন্দ্রে একজন নার্স একটি সিরিঞ্জে কোভিড-১৯ টিকা ঢোকাচ্ছেন। ৮ এপ্রিল, ২০২১। ফাইল ছবি।
নিউইয়র্কের স্টেটেন আইল্যান্ড বরোতে একটি পপ আপ টিকাকেন্দ্রে একজন নার্স একটি সিরিঞ্জে কোভিড-১৯ টিকা ঢোকাচ্ছেন। ৮ এপ্রিল, ২০২১। ফাইল ছবি।

বাইডেন প্রশাসন জনসাধারণকে কোভিড-১৯ সম্পর্কে নতুন করে সতর্কতা অবলম্বন করার আহ্বান জানাচ্ছে। যাদের টিকা নেয়ার বয়স হয়েছে এবং বাড়ির ভেতরেও মাস্ক পরে থাকেন তাদের বুস্টার শট নেয়ার গুরুত্বের ওপর প্রশাসন জোর দিচ্ছে কারণ দুটি নতুন উচ্চ সংক্রমণযোগ্য কোভিড প্রকরণ দেশজুড়ে ছড়িয়ে পড়ছে।

বিএ.৪ এবং বিএ.৫ লেবেলযুক্ত নতুন প্রকরণগুলো হলো ওমিক্রন স্ট্রেইনের শাখা যা যুক্তরাষ্ট্রে প্রায় সমস্ত ভাইরাসের বিস্তারের জন্য দায়ী এবং এগুলো তাদের পূর্বসূরিদের তুলনায় আরও বেশি সংক্রামক। হোয়াইট হাউজের চিকিৎসকরা বুস্টার ডোজ নেয়ার গুরুত্বের ওপর জোর দিয়েছেন এমনকি কেউ যদি সম্প্রতি সংক্রামিত হয়ে থাকেন তবুও তাদেরকে বুস্টার ডোজ নিতে বলা হচ্ছে।

সেন্টারস ফর ডিজিজ কনট্রোল এন্ড প্রিভেনশনের পরিচালক ডাঃ রোশেল ওয়েলেনস্কি বলেছেন, যুক্তরাষ্ট্রে এপ্রিল থেকে কোভিড-১৯ এর কারণে হাসপাতালে ভর্তির সংখ্যা দ্বিগুণ হয়েছে যা নতুন সাব-ভ্যারিয়েন্টের বিস্তারকে প্রতিফলিত করে, যদিও প্রতিদিন মৃত্যুর সংখ্যা ৩শ’র কাছাকাছিই স্থির থাকে।

যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডাঃ অ্যান্টনি ফাউচি বলেছেন, কোভিডের নতুন প্রকরণ সম্পর্কে যদিও উদ্বেগ রয়েছে, বুস্টার ডোজ, ইনডোর মাস্কিং এবং কোভিডের চিকিৎসাসহ তাদের কাছে সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার নানান উপায় রয়েছে।

সিডিসি অনুসারে, ৫ বছর বা তার বেশি বয়সী সব আমেরিকানের প্রাথমিক সিরিজের টিকা নেয়ার ৫ মাস পরে একটি বুস্টার ডোজ নেয়া উচিত এবং ৫০ বছর বা তার বেশি বয়সী বা যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা নেই তাদের প্রথম ৪ মাস পরে দ্বিতীয় একটি বুস্টার ডোজ নেয়া উচিত। সিডিসি জানায়, টিকা নেয়ার জন্য লক্ষ লক্ষ আমেরিকান তাদের প্রথম বুস্টার ডোজ পায়নি এবং ৫০ বছরের বেশি বয়সীদের মধ্যে যারা প্রথম বুস্টার ডোজ পেয়েছে তাদের মধ্যে মাত্র ২৮ শতাংশ মানুষ দ্বিতীয় বুস্টার ডোজটি পেয়েছে।

XS
SM
MD
LG