অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের শস্য রপ্তানিতে সহায়তা করা চতুর্মুখী আলোচনার লক্ষ্য


ইউক্রেনের ডিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলে যুদ্ধ ক্ষেত্রের কাছেই কাছে একজন কৃষক তার ক্ষেত থেকে ফসল সংগ্রহ করছেন। ৪ জুলাই, ২০২২।
ইউক্রেনের ডিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলে যুদ্ধ ক্ষেত্রের কাছেই কাছে একজন কৃষক তার ক্ষেত থেকে ফসল সংগ্রহ করছেন। ৪ জুলাই, ২০২২।

ইউক্রেনের কৃষ্ণ সাগর বন্দরগুলো থেকে শস্য সপ্তানি পুনরায় শুরু করার প্রয়াসে রাশিয়া, ইউক্রেন, তুরস্ক এবং জাতিসংঘের কর্মকর্তাদের বুধবার ইস্তাম্বুলে মিলিত হওয়ার কথা রয়েছে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ইউক্রেনের রপ্তানিকে বাধাগ্রস্ত করেছে। এর ফলে বিশ্বব্যাপী শস্য, রান্নার তেল, জ্বালানি এবং সারের দাম বাড়াতে সাহায্য করেছে।

তুরস্ক এবং জাতিসংঘ সংকট নিরসনে একটি চুক্তির জন্য কাজ করছে।

রাশিয়ার উদ্বেগ, ইউক্রেনে অস্ত্র আনার জন্য জাহাজ ব্যবহার করা হচ্ছে এবং দেশটি জাহাজ তল্লাশি করার আহ্বান জানিয়েছে।

ইউক্রেন বলেছে একটি চুক্তি কৃষ্ণ সাগর বরাবর তার ভূখণ্ডের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে না।

বুধবার ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, রুশ বাহিনী পূর্ব ডনবাস অঞ্চলে নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করার সাথে সাথে স্লোভিয়ানস্ক এবং ক্রামতোর্স্ক শহরের কাছাকাছি ছোট শহরগুলোর দখল নেয়ার দিকে মনোনিবেশ করবে বলে ধারণা করছে।

ইউক্রেন জানিয়েছে, মঙ্গলবার দক্ষিণ ইউক্রেনের একটি গোলাবারুদ ফেলে রাখার স্থানে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলায় ৫২ জন রুশ নিহত হয়েছে। মস্কো এই দাবির বিরোধিতা করে বলেছে, ৭ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে।

রাশিয়া ও ইউক্রেন একে অপরের বিরুদ্ধে যুদ্ধে নির্বিচারে বেসামরিক লোকজনকে হত্যার অভিযোগ করেছে। মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার কার্যালয় বলেছে, আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ইউক্রেনে ৫ হাজার ২৪ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে। তারা আরও বলেছে, প্রকৃত সংখ্যা সম্ভবত অনেক বেশি।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG