অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনীয়দের জোরপূর্বক দেশান্তরনের অভিযোগ যুক্তরাষ্ট্রের


১১ জুলাই ২০২২ তারিখে টোকিওতে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সরকারি বাসভবনে তার সাথে সাক্ষাতের পর বক্তব্য রাখছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন (বামে)।
১১ জুলাই ২০২২ তারিখে টোকিওতে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সরকারি বাসভবনে তার সাথে সাক্ষাতের পর বক্তব্য রাখছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন (বামে)।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের পূর্ব ও দক্ষিণাঞ্চলের রুশ নিয়ন্ত্রিত এলাকাগুলো থেকে লক্ষ লক্ষ ইউক্রেনীয়কে জোরপূর্বক রাশিয়ায় স্থানান্তরের অভিযোগ করেছেন।

ব্লিংকেন বলেন, আনুমানিক ৯ লক্ষ থেকে ১৬ লক্ষ ইউক্রেনীয় নাগরিককে জিজ্ঞাসাবাদ করা হয়েছে, আটক করা হয়েছে, এবং তাদের বাড়ি থেকে রাশিয়ায় দেশান্তরিত করা হয়েছে। এদের মধ্যে ২,৬০,০০০ শিশুও রয়েছে। এসব মানুষের মধ্যে কাউকে কাউকে বাছাই অভিযানের মাধ্যমে দূরপ্রাচ্যের বিচ্ছিন্ন এলাকাগুলোতেও স্থানান্তরিত করা হয়।

১৩ জুলাইতে দেওয়া এক বিবৃতিতে ব্লিংকেন রাশিয়ার প্রতি এই সব তত্পরতা বন্ধের আহ্বান জানান। তিনি বলেন যে এমন কর্মকাণ্ড জেনেভা চুক্তি লঙ্ঘন করে।

ব্লিংকেন বলেন, “সুরক্ষিত ব্যক্তিদের বেআইনী স্থানান্তর ও দেশান্তরিত করা বেসামরিক মানুষের সুরক্ষা বিষয়ক চতুর্থ জেনেভা কনভেনশনের গুরুতর লঙ্ঘন এবং একটি যুদ্ধাপরাধ।”

ব্লিংকেন বিবৃতিতে বলেন যে, বাছাই অভিযানের মাধ্যমে পরিবারগুলোকে আলাদা করা হচ্ছে, ইউক্রেনীয় পাসপোর্ট ছিনিয়ে নেওয়া হচ্ছে, এবং রুশ পাসপোর্ট দেওয়া হচ্ছে। তিনি বলেন, এর মাধ্যমে “আপাতদৃষ্টিতে মনে হচ্ছে যে, ইউক্রেনের কিছু কিছু অংশের জনসংখ্যার গঠন বদলে ফেলার চেষ্টা করা হচ্ছে।”


তিনি প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানান যে, বেঁচে আসা মানুষদের কেউ কেউ বলেছেন, রুশ কর্তৃপক্ষ হাজার হাজার মানুষকে রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত ডনেটস্ক এর আটককেন্দ্রে নিয়ে গিয়েছে, যেখানে অনেককে নির্যাতন করা হয় বলে খবর পাওয়া গিয়েছে।


ধারণা করা হচ্ছে এমন বাছাই অভিযান বেশ আগেই পরিকল্পনা করা হয়েছিল। এ ধরণের কর্মকাণ্ড রাশিয়ার অন্যান্য যুদ্ধের একই ধরণের তত্পরতার সাথে মিলে যায় বলে জানান ব্লিংকেন, যার মধ্যে চেচনিয়াও রয়েছে। তিনি আরও বলেন যে, রাশিয়াকে অবশ্যই জবাবদিহিতার সম্মুখীন করতে হবে।


XS
SM
MD
LG