অ্যাকসেসিবিলিটি লিংক

প্রচণ্ড তাপপ্রবাহে দাবানল ছড়িয়ে পড়ছে ইউরোপে


স্পেনের মাদ্রিদে একটি কুকুর একটি জলাশয়ের পানি পান করার চেষ্টা করছে। ১৩ জুলাই, ২০২২।

বুধবার হাজার হাজার অগ্নিনির্বাপন কর্মী পর্তুগাল এবং পশ্চিম স্পেনজুড়ে ছড়িয়ে পড়া ২০টিরও বেশি অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে আনতে প্রানান্তকর চেষ্টা করে। ইউরোপের কিছু অংশে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে চলে গেলে এই দাবানলের সৃষ্টি হয়েছে। যার ফলে গ্রামগুলোতে ভয়ংকর অবস্থার সৃষ্টি হয় এবং পর্যটকদের ছুটি ব্যহত হয়।

গিরোন্দের প্রিফেক্ট ফ্যাবিয়েন বুচ্চিও বলেছেন, ফ্রান্সে শত শত অগ্নি-নির্বাপক ছয়টি জল-বোমারু বিমানের সহায়তায়, দক্ষিণ-পশ্চিমে দুটি দাবানল নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। এই দাবানলের কারণে,হাজার হাজার ক্যাম্পারকে সরিয়ে নেয়া হয়েছে।

লেইরিয়ায় এখন পর্যন্ত ৩ হাজার হেক্টরেরও বেশি অঞ্চল পুড়ে গেছে। সেখানকার কর্তৃপক্ষ যানবাহন চলাচলের প্রধান মহাসড়ক ও পাশের রাস্তাগুলোকে বন্ধ করে রেখেছে। সেখানে, প্রবল বায়ু প্রবাহ অগ্নিনির্বাপকদের জন্য আগুন নিয়ন্ত্রণ কঠিন করে তুলেছে। এদিকে, আরও উত্তরে, আর একটি দাবানলের কারণে পর্তুগালের রাজধানী লিসবনকে পোর্তোর সাথে সংযোগকারী সবচেয়ে গুরুত্বপূর্ণ মহাসড়কটিকেও বন্ধ করে দেয়া হয়েছে।

পর্যটকদের কাছে জনপ্রিয় পর্তুগালের দক্ষিণ আলগারভে অঞ্চলে ফারো শহরে আগুন ধরে যায় এবং এই আগুন বিলাসবহুল রিসোর্ট কুইন্টা দো লাগো পর্যন্ত ছড়িয়ে পড়ে। অনলাইনে শেয়ার করা ভিডিও-চিত্রে দেখা যাচ্ছে যে,আগুন জ্বলছে ভিলার কাছাকাছি। পুড়ছে পামগাছ, জ্বলছে গলফ কোর্সের কিছু অংশ।

আইপিএমএ আবহাওয়া ইন্সটিটিউট জানিয়েছে, উচ্চ তাপমাত্রার কারণে খরাবিধ্বস্ত পর্তুগালের প্রায় অর্ধেক বৃহস্পতিবার রেড অ্যালার্টের আওতায় থাকবে। আর, সান্তারেম এবং ক্যাস্টেলো ব্রাঙ্কো অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।

পর্তুগাল সীমান্তবর্তী স্পেনের পশ্চিমাঞ্চলীয় এক্সট্রিমাদুরা অঞ্চলে, অগ্নিনির্বাপন কর্মীরা দাবানল নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। দাবানলটি, সালামানকা প্রদেশের কাস্টিল এবং লিওন অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এই দাবানলে ৪ হাজার হেক্টরেরও বেশি এলাকা পুড়ে গেছে

XS
SM
MD
LG