অ্যাকসেসিবিলিটি লিংক

ইতালির প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী ড্রাঘির পদত্যাগ প্রত্যাখ্যান করেছেন


ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাঘি
ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাঘি

একটি জনপ্রিয় জোট একটি গুরুত্বপূর্ণ সরকারি প্রস্তাব সমর্থন করতে অস্বীকার করায় ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাঘি বৃহস্পতিবার পদত্যাগ করার প্রস্তাব দেন। কিন্তু দেশটির প্রেসিডেন্ট তাঁর পদত্যাগ প্রত্যাখ্যান করেছেন, ড্রাঘিকে বলেছেন যে তিনি এখনও তাকে সমর্থন করতে ইচ্ছুক, সংসদে এমন সংখ্যাগরিষ্ঠতা পেতে পারেন কিনা তা দেখতে।

ড্রাঘির বিস্তৃত ঐক্য জোট সরকার - যার মধ্যে ডান, বাম, মধ্যপন্থি এবং পপুলিস্ট ফাইভ-স্টার মুভমেন্টের দলগুলি অন্তর্ভুক্ত রয়েছে, এই জোট ইতালিকে করোনাভাইরাস মহামারী থেকে পুনরুদ্ধার করতে সহায়তা করার পরিকল্পনা নিয়েছিল । ড্রাঘি ২০২১ সালের ফেব্রুয়ারিতে দায়িত্ব গ্রহণ করেন।

কয়েক ঘন্টা আগে, ড্রাঘি এবং তার সরকার ১৭২ -৩৯ একটি আস্থা ভোটে জিতেছিল, প্রস্তাবটি সমর্থন করার জন্য ফাইভ-স্টার আন্দোলনের অস্বীকৃতি সত্ত্বেও, যা ভোক্তাদের এবং শিল্পগুলিকে ক্রমবর্ধমান জ্বালানির দামের সাথে লড়াই করতে সহায়তা করার জন্য ২৬০০ কোটি ইউরো বরাদ্দ করেছিল। কিন্তু ড্রাঘির পূর্বসূরি, ফাইভ-স্টার নেতা জিউসেপ কন্টে এটি প্রত্যখ্যান করায় তার ক্ষতি করেছিল।

তার পদত্যাগের জন্য কুইরিনাল প্রেসিডেন্ট প্রাসাদে যাওয়ার কিছুক্ষণ আগে, ড্রাঘি ঘোষণা করেছিলেন: "সংখ্যাগরিষ্ঠ জাতীয় ঐক্য যা এই সরকারকে এর সৃষ্টির পর থেকে টিকিয়ে রেখেছে তার আর অস্তিত্ব নেই।"

তবে প্রেসিডেন্ট সার্জিও ম্যাটারেলা ড্রাঘিকে বলেছেন যে তিনি যেন সংসদে ফিরে যান এবং দেখেন যে তিনি এখনও দৃঢ় সমর্থন অর্জন করতে পারেন কিনা। প্রেসিডেন্ট প্রাসাদের একটি বিবৃতিতে বলা হয়েছে, পদত্যাগ গৃহীত হয়নি।

রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, ড্রাঘি আগামী সপ্তাহে, সম্ভবত বুধবার সংসদে কথা বলতে পারেন।

XS
SM
MD
LG