অ্যাকসেসিবিলিটি লিংক

সব রাজনৈতিক দল সহযোগিতা না করলে কমিশন ব্যর্থ হবে: সিইসি কাজী হাবিবুল আউয়াল


কাজী হাবিবুল আউয়াল

বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল রাজনৈতিক দলগুলোকে নির্বাচনের মাঠে থাকার আহ্বান জানিয়ে বলেছেন, “সব রাজনৈতিক দল সহযোগিতা না করলে কমিশন ব্যর্থ হবে।” রবিবার (১৭ জুলাই) বাংলাদেশের রাজধানী ঢাকার নির্বাচন ভবনে, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এ কথা বলেন সিইসি। এ বৈঠকের মধ্য দিয়ে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপের শুরু হলো।

সিইসি বলেন, “আপনাদের সমন্বিত প্রয়াস থাকতে হবে। কেউ যদি তলোয়ার নিয়ে দাঁড়ায়, আপনাকেও কিন্তু রাইফেল বা আরেকটি তলোয়ার নিয়ে দাঁড়াতে হবে। আপনি দৌড় দিলে আমি কী করবো? আমরা সাহায্য করবো। পুলিশ ও সরকারের ওপর আমাদের নিয়ন্ত্রণ থাকবে।”

কাজী হাবিবুল আউয়াল বলেন, “আমরা সহিংসতা বন্ধ করতে পারব না। আপনাদেরও (রাজনৈতিক দলগুলো) দায়িত্ব নিতে হবে। আপনারা খেলোয়াড়। আপনারা মাঠে খেলেন। আমরা রেফারি। আমাদের অনেক ক্ষমতা আছে। আমরা ক্ষমতা প্রয়োগ করবো।”

২০১৪ ও ২০১৮ সালের সাধারণ নির্বাচনের পারফরম্যান্স দিয়ে বর্তমান কমিশনকে বিচার না করার জন্য জনগণের প্রতি আহ্বান জানান প্রধান নির্বাচন কমিশনার। বলেন, “আমরা নির্বাচন পরিচালনার দায়িত্ব নেব। নির্বাচন অংশগ্রহণমূলক ও নিরপেক্ষ করতে আমরা সর্বাত্মক চেষ্টা করবো। যদি সব দল সহযোগিতা না করে, আমরা সেখানে ব্যর্থ হব।”

সিইসির বক্তব্যের প্রতিক্রিয়ায়, এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজ বলেন, “আইন শটগান নিয়ে দাঁড়ানোর অনুমতি দেয় না।”

XS
SM
MD
LG