অ্যাকসেসিবিলিটি লিংক

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে ১৫ সেপ্টেম্বর থেকে: শিক্ষামন্ত্রী দীপু মনি


শিক্ষামন্ত্রী দীপু মনি
শিক্ষামন্ত্রী দীপু মনি

বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, “বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে ১৫ সেপ্টেম্বর থেকে। রবিবার (১৭ জুলাই) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

ডা. দীপু মনি বলেন, “আমরা আগস্টের মাঝামাঝি পরীক্ষা শুরু করতে চেয়েছিলাম। কিন্তু আগস্টে দেশে আরেকটি বন্যার আশঙ্কা থাকায় আমরা সেপ্টেম্বরে পরীক্ষা পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। অল্প সময়ের মধ্যে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।”

সিলেটের পরিস্থিতি নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “এখনও সিলেটের কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে কিছু সমস্যা রয়েছে। আমরা ২৪ জুলাইয়ের মধ্যে বন্যা কবলিত জেলার শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক সরবরাহ করতে পারব। সিলেটে মোট ৬৮৩ সেট পাঠ্যবই এবং সুনামগঞ্জে ১০ হাজার ৫৮৬টি বই বিতরণ করা হবে।”

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার বিষয়ে ডা. দীপু মনি বলেন, “নভেম্বরে এইচএসসি পরীক্ষা শুরু করতে পারবো বলে আশা করছি। আর, ২০২৩ সালে ফেব্রুয়ারি থেকে আমরা এসএসসি পরীক্ষা শুরু করতে সক্ষম হব।”

গত ১৯ জুন থেকে শুরু সব শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। বন্যা পরিস্থিতির কারণে, ১৭ জুন সেই স্থগিত করা হয়। এর আগে, করোনভাইরাস মহামারির কারণে এ পরীক্ষা প্রায় চার মাস পিছিয়েছিল। সাধারণত ফেব্রুয়ারি মাসে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

XS
SM
MD
LG