অ্যাকসেসিবিলিটি লিংক

অপতথ্যের বিরুদ্ধে “মানসিক সার্বভৌমত্ব” গড়ে তুলুন: জেলেন্সকি


ইউক্রেনের পূর্বাঞ্চলের ডনেটস্ক অঞ্চলের স্টুপোশকি-তে ট্যাংকে চড়ে যাচ্ছেন ইউক্রেনের সৈন্যরা, ১০ জুলাই ২০২২। (ফাইল ফটো)

ইউক্রেনের দক্ষিণাঞ্চলের মিকোলায়েভ শহরে রাশিয়া রবিবার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে ঐ শহর একাধিক হামলার শিকার হয়।

একটি “শিল্প ও অবকাঠামো স্থাপনা” ঐ হামলার লক্ষ্যবস্তু ছিল বলে, দ্য অ্যাসোসিয়েটেড প্রেস জানায়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি তার প্রাত্যহিক বক্তব্যে শনিবার ইউক্রেনীয়দের প্রতি অনুরোধ করেন, যাতে তারা ইউক্রেন সম্পর্কে বিভিন্ন মাধ্যমে রাশিয়া ও অন্যান্যদের প্রচারকৃত অপতথ্য ও প্রোপাগান্ডার বিরুদ্ধে “এক ধরণের মানসিক সার্বভৌমত্ব” গড়ে তোলেন।

জেলেন্সকি বলেন, “শত্রু আপনাদের ও আমার বিরুদ্ধে অনবরত যা নিক্ষেপ করে তার উপর আমরা নির্ভর করি না।”

তিনি বলেন যে, ইউক্রেনের মানুষদের অবশ্যই “এই শক্তি থাকতে হবে যাতে তারা সচেতনভাবে যে কোন তথ্য, যে কোন বার্তা উপলব্ধি করতে পারে, তা যার কাছ থেকেই আসুক না কেন … এটা বুঝতে যে সেটি কার দরকার এবং কি কারণে।”

জেলেন্সকি বলেন, “কিছু কিছু সময়ে প্রথাগত অস্ত্রের চেয়ে গণমাধ্যমের অস্ত্রগুলো বেশি ক্ষতি করতে পারে। মিথ্যা বা ভীতি, ভুয়া তথ্য বা ষড়যন্ত্র তত্ত্ব দিয়ে ইউক্রেনের ঐক্য ভাঙা যাবে না।”

এদিকে, রুশ ও ইউক্রেনীয় বাহিনী শনিবার ইউক্রেনের পূর্বাঞ্চলের ডনব্যাস অঞ্চলে গোলা বিনিময় করেছে। এর আগে, ইউক্রেন জুড়ে একাধিক শহরে রুশ ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা হয়, যাতে অন্যান্য স্থাপনাসহ আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।”

মধ্যাঞ্চলের নিপ্রো শহরে কর্মীরা এক ক্ষেপণাস্ত্র হামলার এলাকা পরিষ্কার করেন। কর্মকর্তারা ঐ হামলায় তিনজন নিহত ও অপর ১৫ জন আহত হওয়ার খবর জানিয়েছে বলে, গভর্নর ভ্যালেনটিন রেজনিশেঙ্কো টেলিগ্রামে বলেন। ইউক্রেনের বিমানবাহিনী জানায় যে, ঐ শহরকে লক্ষ্য করে ছোঁড়া আরও চারটি ক্ষেপণাস্ত্র তারা পথিমধ্যে রোধ করেছে।

উত্তর-পূর্বাঞ্চলে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের আশেপাশে রাতে হওয়া রুশ ক্ষেপণাস্ত্র হামলায় চুগুইভ শহরে তিনজন নিহত হয়েছেন বলে গভর্নর ওলেগ সিনেগুবভ জানান।

শনিবার হাসপাতালে এক আহত নারী মৃত্যুবরণ করলে, ইউক্রেনের মধ্যাঞ্চলের ভিনিতসিয়া শহরে রুশ হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৪ হয়েছে বলে কর্মকর্তারা জানান। ইউক্রেন জানায় যে, নিহতদের মধ্যে তিনটি শিশু ছিল।

XS
SM
MD
LG