অ্যাকসেসিবিলিটি লিংক

ডিলারদের বৈদেশিক মুদ্রার হিসাব খোলার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক


বাংলাদেশ ব্যাংক ভবন।

বাংলাদেশে বৈদেশিক মুদ্রার প্রবাহ বাড়াতে, অনুমোদিত ডিলারদের (এডি) সুদ-বহনকারী অনাবাসী বৈদেশিক মুদ্রা আমানত (এনএফসিডি) হিসাব খোলার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে বলা হয়েছে, অনাবাসী বাংলাদেশি নাগরিক এবং দ্বৈত নাগরিকত্ব ও সাধারণত বিদেশে বসবাসকারীসহ বাংলাদেশি বংশোদ্ভূত ব্যক্তি এই ধরনের আমানত হিসাব খোলার যোগ্য হবেন।

রবিবার (১৭ জুলাই) কেন্দ্রীয় ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট (এফইপিডি) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।সার্কুলারটি অবিলম্বে এটি কার্যকর করার জন্য, বাংলাদেশের বৈদেশিক মুদ্রার সকল এডির কাছে পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, “বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার নির্দেশিকায় উল্লেখিত সুদের হারের উল্লেখ ছাড়াই, এনএফসিডি হিসাবের আওতায় আমানত বাড়ানোর জন্য এডিদের সাময়িকভাবে অনুমতি দেয়া হয়েছে।”

বিদেশি নাগরিক ও বিদেশে নিবন্ধিত বা ইনকর্পোরেটেড কোম্পানি বা ফার্ম এবং দেশের রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল ও অর্থনৈতিক অঞ্চলে ব্যাংক এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, শতভাগ বিদেশি মালিকানাধীন শিল্প ইউনিটসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের এনএফসিডি হিসাবের জন্যও এই শিথিলতা প্রযোজ্য হবে।

XS
SM
MD
LG