অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকায় বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলন শুরু


ঢাকায় বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলন শুরু।
ঢাকায় বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলন শুরু।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে পাঁচ দিনব্যাপী মহাপরিচালক (ডিজি) পর্যায়ের সীমান্ত সম্মেলন রবিবার (১৭ জুলাই) ঢাকায় শুরু হয়েছে।

বৈঠকে বিভিন্ন নিরাপত্তা-সংক্রান্ত বিষয়, যেমন সীমান্ত হত্যা, মাদক, অস্ত্র, গোলাবারুদ, নারী ও শিশু পাচার, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে সোনা চোরাচালান, অবৈধ অনুপ্রবেশসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

এছাড়া, নদী তীর রক্ষা, সশস্ত্র চরমপন্থী বা সন্ত্রাসী গোষ্ঠী সম্পর্কে তথ্য বিনিময়, সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা (সিবিএমপি) বাস্তবায়নের জন্য যৌথ উদ্যোগ, বিজিবি ও বিএসএফের মধ্যে আস্থা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা হয়।

ভারতের মধ্য দিয়ে, জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের বাংলাদেশে অনুপ্রবেশ ঠেকানোর উপায় নিয়েও দুই পক্ষ কথা বলেছেন।

বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ ২০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। অপরদিকে, তার ভারতীয় সমকক্ষ শ্রী পঙ্কজ কুমার সিং নয় সদস্যের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

আগামী ২১ জুলাই একটি জয়েন্ট রেকর্ড অফ ডিসকাশনস (জেআরডি) স্বাক্ষরের মধ্যদিয়ে সম্মেলন শেষ হবে।

সম্মেলন উপলক্ষে, দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার ও সৌহার্দ্য বৃদ্ধির অংশ হিসেবে, ভারতীয় প্রতিনিধি দল পদ্মা সেতু ও কক্সবাজার পরিদর্শন করবে।

XS
SM
MD
LG