অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের শস্য রফতানি আবার চালুর চুক্তি সম্পর্কে আশাবাদী ইইউ


ওডেসা অঞ্চলে এক শস্য টার্মিনালে শস্য বহনকারী রেলগাড়ি দেখা যাচ্ছে, ২২ জুন ২০২২। (ফাইল ফটো)
ওডেসা অঞ্চলে এক শস্য টার্মিনালে শস্য বহনকারী রেলগাড়ি দেখা যাচ্ছে, ২২ জুন ২০২২। (ফাইল ফটো)

ওডেসাসহ ইউক্রেনের অন্যান্য বন্দর থেকে রাশিয়ার অবরোধ প্রত্যাহারে এই সপ্তাহেই একটি চুক্তি হওয়ার বিষয়ে আশা প্রকাশ করছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ইয়োসেপ বোরেল।

ব্রাসেলসে সাংবাদিকদের সাথে আলাপকালে বোরেল বলেন, রাশিয়াকে ইউক্রেনের শস্য রফতানি করতে দিতে হবে, নাহলে আন্তর্জাতিক সম্প্রদায় এটা বলতে বাধ্য হবে যে, রাশিয়া “মানুষের জীবনের কথা মোটেও বিবেচনা না করে খাদ্যকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে”।

বোরেল বলেন, “এটি কোন কূটনৈতিক চাল নয়। অনেক মানুষের জন্যই এটা জীবন-মরণের প্রশ্ন।”

জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস গত সপ্তাহে জানান যে, ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আক্রমণের পর থেকে গুদামে আটকে থাকা ইউক্রেনের লক্ষ লক্ষ টন শস্য রফতানির বিষয়ে, তুরস্ক ও জাতিসংঘের সাথে রাশিয়া ও ইউক্রেনের মাঝে এক চুক্তির বিষয়ে “মোটা দাগে সমঝোতা”হয়েছে।

এদিকে, ইউক্রেনকে আরও সহায়তার কথা বিবেচনা করতে ইইউ পররাষ্ট্রমন্ত্রীরা ব্রাসেলসে বৈঠক করছেন। এর মধ্যে সামরিক সহায়তার পাশাপাশি রাশিয়ার বিরুদ্ধে আরোপিত বিদ্যমান নিষেধাজ্ঞাগুলোর বাস্তবায়ন জোরদার করা এবং রাশিয়া থেকে স্বর্ণ কেনার উপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়গুলো রয়েছে।

বোরেল বলেন যে, রুশ গ্যাস সরবরাহের উপর ইউরোপের নির্ভরতাকে রাশিয়া ইইউ দেশগুলোর বিরুদ্ধে ব্যবহার করছে। তবে তিনি এও জানান যে, ইইউ নেতারা “সম্ভাব্য যে কোন পরিস্থিতি মোকাবেলায়” পরিকল্পনা প্রস্তুত করছেন এবং তারা ইউক্রেনকে সমর্থন করা বন্ধ করবেন না।

XS
SM
MD
LG