অ্যাকসেসিবিলিটি লিংক

জাপানের সম্ভাব্য সামরিক সম্প্রসারণ সত্ত্বেও সোওল, টোকিও সম্পর্ক বজায় থাকছেঃ বিশেষজ্ঞবৃন্দ


দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী পার্ক জিন (বাঁয়ে) এবং জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি টোকিওতে আলোচনার আগে শুভেচ্ছা বিনিময় করছেন। ১৮ জুলাই, ২০২২। ফাইল ছবি।
দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী পার্ক জিন (বাঁয়ে) এবং জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি টোকিওতে আলোচনার আগে শুভেচ্ছা বিনিময় করছেন। ১৮ জুলাই, ২০২২। ফাইল ছবি।

যেহেতু দক্ষিণ কোরিয়া এবং জাপান দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি করতে সম্মত হয়েছে, বিশেষজ্ঞরা বলছেন, সামরিক সম্প্রসারণের অনুমতি দিয়ে জাপানের সম্ভাব্য সাংবিধানিক সংশোধন চীন এবং উত্তর কোরিয়ার হুমকির বিরুদ্ধে একটি শক্তিশালী ওয়াশিংটন-সোওল -টোকিও ত্রিপক্ষীয় ফ্রন্ট গঠনের বাইডেন প্রশাসনের প্রচেষ্টার সাথে সঙ্গতিপূর্ণ হওয়া উচিত।

সোমবার টোকিওতে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী পার্ক জিন এবং জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি আলোচনা করেছেন। ১৯১০-১৯৪৫ সালের জাপানি উপনিবেশ থেকে উদ্ভূত বিপর্যস্ত সম্পর্ক সংশোধন করতে এবং উত্তর কোরিয়ার বিরুদ্ধে প্রতিরক্ষা জোরদার করার উদ্দেশ্যে তারা তাদের সম্পর্ক উন্নত করতে সম্মত হয়েছেন।

জাপানের সামরিক বাহিনী পূরণের জন্য সংবিধান সংশোধন করার আলোচনার সময় ৮ জুলাই সাবেক জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের হত্যার পর থেকে হায়াশির সাথে পার্কের সাক্ষাতের বিষয়টি ত্বরান্বিত হয়েছে। শিনজো আবে সংবিধান সংশোধনের এজেন্ডার পক্ষে জোরালো সমর্থন দিয়েছিলেন।

জাপান-কোরিয়া সম্পর্কের বিষয়ে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির বিশেষজ্ঞ ড্যানিয়েল স্নেইডার বলেছেন, জাপানের সাংবিধানিক সংস্কারের আলোচনা “বোধগম্যভাবে” দক্ষিণ কোরিয়ার উদ্বেগের কারণ।

বিশ শতকের প্রথমার্ধে কোরীয় উপদ্বীপে জাপানের দখলদারিত্বের বিষয়ে ঐতিহাসিক কারণে দক্ষিণ কোরিয়ার অভিযোগ রয়েছে। কোরীয়রা জাপানের বিরুদ্ধে যুদ্ধকালীন পতিতালয়ে জাপানের সেনাবাহিনীর জন্য নারীদের কাজ করতে বাধ্য করা এবং অন্যান্য অত্যাচারের মধ্যে জোরপূর্ব্বক শ্রম ব্যবহার করার অভিযোগ করে। জাপান বলেছে, তারা দ্বিতীয় বিশ্বযুদ্ধে তাদের কার্যকলাপের জন্য ক্ষমা চেয়েছে।

বিশেষজ্ঞরা বলেছেন, বর্তমান নিরাপত্তামূলক পরিবেশে জাপানের সামরিক সম্প্রসারণ ত্রিপক্ষীয় সহযোগিতার মাধ্যমে চীন বা উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলায় বাইডেন প্রশাসনের প্রচেষ্টাকে সমর্থন করবে।

XS
SM
MD
LG