অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ-ব্রাজিলের মধ্যে ভিসা অব্যাহতি চুক্তি স্বাক্ষর


বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.শাহরিয়ার আলম ও ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী কার্লোস আলবের্তো ফ্রাঙ্কো ফ্রান্সা
বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.শাহরিয়ার আলম ও ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী কার্লোস আলবের্তো ফ্রাঙ্কো ফ্রান্সা

বাংলাদেশ ও ব্রাজিল, দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে, ভিসা অব্যাহতি সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেছে। কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তিতে, বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.শাহরিয়ার আলম। তিনি এখন চার দিনের প্রথম সরকারি সফরে ব্রাজিলে রয়েছেন।

মঙ্গলবার (১৯ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী কার্লোস আলবের্তো ফ্রাঙ্কো ফ্রান্সা, ব্রাজিল সরকারের পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী সফরসঙ্গী হিসেবে রয়েছে, এফবিসিসিয়াই’র সভাপতি জসীম উদ্দিনের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি ব্যবসায়িক দল এবং বাংলাদেশ-ব্রাজিল চেম্বারের প্রতিনিধিরা।

সোমবার (১৮ জুলাই) প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ব্রাসিলিয়ার রিও ব্রাংকো ইনস্টিটিউটে (ব্রাজিল ফরেন সার্ভিসেস একাডেমি) প্রশিক্ষণার্থী কূটনীতিকদের এক অনুষ্ঠানে বক্তব্য দেন। অনুষ্ঠানে, প্রশিক্ষণার্থী ছাড়াও, ব্রাজিল সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা, ব্রাসিলিয়ায় অবস্থানরত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনৈতিক কোরের সদস্য, ব্রাজিলীয় সংবাদ মাধ্যমের প্রতিনিধি এবং ব্রাজিলের পররাষ্ট্র বিষয়ক গবেষণা কেন্দ্র এফইউএনএজি’র (আন্তর্জাতিক সম্পর্কের গবেষণা ইনস্টিটিউট) সদস্যসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ইনস্টিটিউট রিও ব্রাংকো হল ব্রাজিলীয় এবং বিশ্বের অন্যান্য অংশের কূটনীতিকদের জন্য একটি ‘স্টেট অব দ্য আর্ট’ প্রশিক্ষণ কেন্দ্র।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার বক্তব্যে, দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তর অর্থনৈতিক সাফল্যে, বাংলাদেশের ভূরাজনৈতিক গুরুত্বের ভূমিকা বিশ্লেষণ করেন।

প্রশ্নোত্তর পর্ব শেষে শাহরিয়ার আলম, বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমি এবং রিও ব্রাংকো ইনস্টিটিউট (ব্রাজিল ফরেন সার্ভিস একাডেমি)- এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর প্রত্যক্ষ করেন। ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুন্নেসা এবং রিও ব্রাংকোর পরিচালক রাষ্ট্রদূত গ্লিভানিয়া মারিয়া অলিভেইরা এই সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী কার্লোস আলবের্তো ফ্রাঙ্কো ফ্রান্সার সঙ্গে বৈঠক করেন। কৃষি সহযোগিতা, কৃষি প্রক্রিয়াকরণ, জ্বালানি সহযোগিতা ছিল তাদের আলোচনার মূল ক্ষেত্র। ব্রাজিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি হওয়ায়, শাহরিয়ার আলম, ইউক্রেন সংকটের মধ্যেও বাংলাদেশে বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের জন্য মানবিক সহায়তার তাগিদ দেন।

পরে এক অনুষ্ঠানে দেয়া শুভেচ্ছা বক্তব্যে, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ব্রাজিলের স্বাধীনতার ২০০ বছর পূর্তিতে, দেশটির জনগণকে অভিনন্দন জানান।

XS
SM
MD
LG