অ্যাকসেসিবিলিটি লিংক

হালদা নদীতে এক সপ্তাহে তিনটি ডলফিনের মৃত্যু


হালদা নদীতে তিনটি ডলফিনের মৃত্যু

চট্টগ্রামের হালদা নদীতে একদিনের ব্যবধানে আরও একটি মৃত ডলফিন ভেসে উঠেছে। বৃহস্পতিবার (২১ জুলাই) সকালে রাউজান উপজেলার পূর্ব গুজরা ইউনিয়নের আজিমের ঘাট এলাকায় মৃত ডলফিনটি ভেসে আসে। এ নিয়ে, এক সপ্তাহের মধ্যে হালদায় বড় আকারের তিনটি ডলফিনের মৃত্যু হয়েছে।

এর আগে, বুধবার (২০ জুলাই) দুপুরের দিকে একই উপজেলার পশ্চিম গুজরা ইউনিয়নের আজিমের ঘাট এলাকায় একটি মৃত ডলফিন ভাসতে দেখা যায়। উদ্ধার করে দেখা যায়, মৃত ডলফিনের দাঁতসহ মুখের একাংশ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। কেন ডলফিনের মৃত্যু হচ্ছে তার কারণ জানা যায়নি।

বৃহস্পতিবার সকালে উদ্ধার হওয়া মৃত ডলফিনটি প্রায় ৭ ফুট লম্বা এবং ওজন ৬০ কেজি। পচে যাওয়ায় মৃত্যুর কারণ জানা যায়নি। গত ১৪ জুলাই রাউজান পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের দক্ষিণ গহিরা এলাকায়, হালদার সংযোগ খাল বুড়িসর্তায় প্রায় সাড়ে ৮ ফুট দৈর্ঘ্যের ১২০ কেজি ওজনের একটি মৃত ডলফিন পাওয়া যায়। ২০২০ সালে সর্বশেষ জরিপে হালদায় ১২৭টির মতো ডলফিনের উপস্থিতি পাওয়া গিয়েছিল।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা রিসার্চ কেন্দ্রের সমন্বয়ক ড. মনজুরুল কিবরীয়া বলেন, “২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত হালদায় ৩৮টি এবং কর্ণফুলীতে ২টি মৃত ডলফিন পাওয়া গেছে। এমন অবস্থা চলতে থাকলে, হালদা ডলফিন শূন্য হয়ে যাবে। এখনই আমাদের হালদার ডলফিন রক্ষায় কার্যকরী পদক্ষেপ নিতে হবে।”

XS
SM
MD
LG