অ্যাকসেসিবিলিটি লিংক

ইথিওপিয়ার সীমান্তে সোমালি শহরগুলোতে আল-শাবাব আক্রমণ চালিয়েছে   


সোমালিয়ার বাকুল অঞ্চল
সোমালিয়ার বাকুল অঞ্চল

আল-শাবাব জঙ্গিরা বুধবার ইথিওপিয়ার সীমান্তবর্তী দুটি সোমালি শহরে হামলা চালালে প্রচণ্ড লড়াইয়ের খবর পাওয়া যায়।

আঞ্চলিক কর্মকর্তারা ভিওএ-এর সোমালি বিভাগকে হামলার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন যে লিউ পুলিশের সঙ্গে জঙ্গিদের সংঘর্ষ হয়েছে। লিউ পুলিশ হচ্ছে সোমালিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বাকুল অঞ্চলের ইয়েদ ও আতো শহরে দীর্ঘদিন ধরে অবস্থানরত ইথিওপিয়ার বিতর্কিত আধাসামরিক বাহিনীর সদস্য।

ইথিওপিয়া ও সোমালিয়ার মধ্যে দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তির অংশ হিসেবে ইথিওপিয়ান জাতীয় প্রতিরক্ষা বাহিনীকে (এনইডিএফ) সোমালিয়ায় কর্মতত্পরতা চালানোর জন্য সীমান্ত সুরক্ষা এবং পণ্য সরবরাহের রাস্তার নিরাপত্তা এবং সরবরাহের সুবিধার জন্য লিউ পুলিশের উপর উভয়ই নির্ভর করে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক নিরাপত্তা কর্মকর্তা, যার গণমাধ্যমের সাথে কথা বলার অনুমতি নেই, তিনি ভিওএ'র সোমালি বিভাগকে বলেন, আল-শাবাব প্রথমে আতো শহরে একটি লিউ পুলিশ ক্যাম্পে হামলা চালায়। বাকুল অঞ্চলের একজন স্থানীয় কর্মকর্তা নিশ্চিত করেছেন যে আল-শাবাব জঙ্গিরা এর পরে ইয়েদ শহরে আরেকটি লিউ পুলিশ ক্যাম্পের মধ্যে প্রবেশ করে দ্বিতীয় হামলাটি চালিয়েছে।

পরে জঙ্গিরা সম্ভবত লিউ পুলিশ বাহিনীকে ঘটনাস্থলে পৌঁছাতে বাধা দেয়ার জন্য ওয়াশাকো গ্রামে মর্টার দিয়ে আক্রমণ চালিয়েছে। ইয়েদ এবং আতো শহরের মধ্যকার দূরত্ব ৮০ কিলোমিটার তবে ওয়াশাকো সোমালিয়ার কিছুটা ভিতরের দিকে অবস্থিত।

হতাহতের সংখ্যা এখনও জানা যায়নি। বুধবার ঐ এলাকায় বেশির ভাগ সময় টেলিফোন নেটওয়ার্ক বন্ধ ছিল।

XS
SM
MD
LG