অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে প্রায় এক দশকের মধ্যে প্রথম পোলিও আক্রান্তের রিপোর্ট করেছে নিউইয়র্ক


পাকিস্তানের করাচিতে একজন স্বাস্থ্যকর্মী একটি শিশুকে পোলিও টিকা দিচ্ছেন। ২০ সেপ্টেম্বর, ২০২১। ফাইল ছবি।
পাকিস্তানের করাচিতে একজন স্বাস্থ্যকর্মী একটি শিশুকে পোলিও টিকা দিচ্ছেন। ২০ সেপ্টেম্বর, ২০২১। ফাইল ছবি।

টিকা নেয়নি নিউইয়র্কের এমন একজন যুবক সম্প্রতি পোলিওতে আক্রান্ত হয়েছে। এটি প্রায় এক দশকের মধ্যে যুক্তরাষ্ট্রে প্রথম পোলিওতে আক্রান্ত হওয়ার ঘটনা বলে বৃহস্পতিবার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

কর্মকর্তারা জানিয়েছেন, রকল্যান্ড কাউন্টিতে বসবাসকারী রোগীর পক্ষাঘাতে আক্রান্ত হয়েছে। কাউন্টির স্বাস্থ্য কর্মকর্তারাও জানিয়েছেন যে, ওই ব্যক্তির মধ্যে এক মাস আগে লক্ষণগুলো দেখা গেছে এবং তিনি সম্প্রতি দেশের বাইরে ভ্রমণ করেননি।

মানুষটির মধ্যে আর সংক্রমণ রয়েছে বলে মনে হচ্ছে না। তবে কীভাবে সংক্রমণ ঘটেছে এবং অন্য মানুষেরা ভাইরাসের সংস্পর্শে এসেছে কিনা তদন্তকারীরা তা বের করার চেষ্টা করছেন।

পোলিও একসময় দেশের সবচেয়ে ভয়ংকর রোগগুলোর মধ্যে একটি ছিল। বার্ষিক প্রাদুর্ভাবের ফলে হাজার হাজার পক্ষাঘাতের ঘটনা ঘটতো,যার মধ্যে বেশিরভাগই শিশুদের হতো।

১৯৭৯ সালে যুক্তরাষ্ট্রে পোলিও নির্মূল ঘোষণা করা হয়েছিল মানে সেখানে পোলিওর বিস্তার ছিল না।

যুক্তরাষ্ট্রের শিশুদের এখনো নিয়মিতভাবে নিষ্ক্রিয় ভ্যাকসিন দিয়ে পোলিওর বিরুদ্ধে টিকা দেয়া হয়।

শিশুদের টিকাদানের সিডিসির সাম্প্রতিক তথ্য অনুসারে, ২ বছর বয়সী শিশুদের মধ্যে প্রায় ৯৩ শতাংশকে পোলিও টিকার অন্তত ৩টি ডোজ দেয়া হয়েছে।

পোলিও সংক্রমণ বেশিরভাগ সময়ই ব্যক্তি থেকে ব্যক্তিতে বা দূষিত পানির মাধ্যমে ছড়ায়। এটি একজন ব্যক্তির মেরুদণ্ডকে সংক্রমিত করতে পারে, পক্ষাঘাত ঘটাতে পারে এবং সম্ভবত স্থায়ী অক্ষমতা ও মৃত্যুও ঘটাতে পারে। এই রোগটি শিশুদেরই বেশি ক্ষতি করে থাকে।

আফগানিস্তান এবং পাকিস্তানে পোলিও রোগের বিস্তার অনেক বেশি, যদিও আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং এশিয়ার অনেক দেশেও সাম্প্রতিক বছরগুলোতে পোলিওতে আক্রান্ত হবার খবর পাওয়া যাচ্ছে ।

গত মাসে ব্রিটেনের স্বাস্থ্য কর্মকর্তারা শিশুদের টিকা দেয়ার ব্যাপারটি নিশ্চিত করতে অভিভাবকদের সতর্ক করেছিলেন। কারণ লন্ডনের নর্দমার নমুনায় পোলিও ভাইরাস পাওয়া গিয়েছিল। তবে সেখানে পক্ষাঘাতের কোনো ঘটনা রিপোর্ট করা হয়নি।

XS
SM
MD
LG