অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার টিভি, সংবাদপত্রের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিবে দক্ষিণ কোরিয়া


১৪ অক্টোবর ২০১৪ তারিখে দক্ষিণ কোরিয়ার সোওল এর এক ইলেকট্রনিক এর দোকানে থাকা টিভি মনিটরে প্রদর্শিত সংবাদ আয়োজনে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এর এক হাস্যোজ্জ্বল ছবি সম্বলিত উত্তর কোরিয়ার একটি পত্রিকা দেখানো হচ্ছে।

উত্তর কোরিয়ার টেলিভিশন, সংবাদপত্র ও অন্যান্য গণমাধ্যমের উন্মুক্ত প্রচারের উপর কয়েক দশক ধরে থাকা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরিকল্পনা করছে দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়ার সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে বিদ্বেষ সত্ত্বেও, এই দুই প্রতিদ্বন্দ্বী দেশের মধ্যে পরস্পর সমঝোতা বৃদ্ধির চেষ্টার অংশ হিসেবে এমন করা হচ্ছে। শুক্রবার কর্মকর্তারা এসব তথ্য জানান।

বিশ্বের সবচেয়ে ভারী অস্ত্রসজ্জিত সীমান্ত ধরে দেশ দুইটি ১৯৪৮ সাল থেকে ভাগ হয়ে রয়েছে। দুই কোরিয়াই নিজেদের নাগরিকদের একে অপরের এলাকা সফর করতে এবং ফোনালাপ করতে বা ইমেইল ও চিঠি আদানপ্রদান করতে দেয় না। এছাড়াও তারা নিজ নিজ এলাকায় একে অপরের ওয়েবসাইটে প্রবেশ ও টিভি চ্যানেলের সম্প্রচারও বন্ধ করে রেখেছে।

নবনিযুক্ত প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়োল-কে শুক্রবার দেওয়া নীতি সংক্রান্ত এক প্রতিবেদনে, দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রক বলে যে, তারা ধীরে ধীরে উত্তর কোরিয়ার সম্প্রচার, গণমাধ্যম ও প্রকাশনাগুলোর জন্য পথ খুলে দিবে। এর মাধ্যমে পরস্পর সমঝোতা বৃদ্ধির চেষ্টা করা হবে। এছাড়াও এর মাধ্যমে কোরিয়ার জাতিগত পরিচয় পুনর্বহাল করার চেষ্টা এবং ভবিষ্যতে একত্রীকরণের প্রস্তুতির জন্যও চেষ্টা করা হবে।

মন্ত্রকের কর্মকর্তারা বলেন যে, উত্তর কোরিয়ার সম্প্রচারগুলোকে উন্মুক্ত করে দেওয়ার মাধ্যমে দক্ষিণ কোরিয়া কাজটি আরম্ভ করবে। এর মাধ্যমে উত্তর কোরিয়াকেও একইরকম পদক্ষেপ নেওয়ার জন্য উদ্বুদ্ধ করার চেষ্টা করা হবে। তবে এ বিষয়ে মন্ত্রক আর কোন বিস্তারিত তথ্য দিতে রাজি হয়নি। তারা বলে যে, পরিকল্পনাটি নিয়ে এখনও দক্ষিণ কোরিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর সাথে আলোচনা করা হচ্ছে।


XS
SM
MD
LG