অ্যাকসেসিবিলিটি লিংক

মালির প্রধান সামরিক শহরে গুলি ও বিস্ফোরণের শব্দ শোনা গেছে


মালির রাজধানী বামাকোর বাইরের কাতিতে শুক্রবার ভোরে ব্যাপক গোলাগুলির শব্দ শোনার পরে একটি সামরিক হেলিকপ্টার প্রধান সামরিক ঘাঁটির উপর দিয়ে উড়ে যায়। ২২ জুলাই, ২০২২।
মালির রাজধানী বামাকোর বাইরের কাতিতে শুক্রবার ভোরে ব্যাপক গোলাগুলির শব্দ শোনার পরে একটি সামরিক হেলিকপ্টার প্রধান সামরিক ঘাঁটির উপর দিয়ে উড়ে যায়। ২২ জুলাই, ২০২২।

শুক্রবার ভোরে মালির রাজধানীর বাইরে একটি সামরিক ঘাঁটিতে ব্যাপক গোলাগুলি ও বিস্ফোরণের শব্দ শোনা গেছে। অতীতে ওই ঘাঁটিতে বিদ্রোহ ও অভ্যুত্থান সংঘটিত হয়েছে।

রাজধানী থেকে মাত্র ১৫ কিলোমিটার উত্তরে দেশটির প্রধান সামরিক ঘাঁটির আবাসস্থল কাটি শহরে স্বয়ংক্রিয় গুলি ও বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

মালির সেনাবাহিনী শুক্রবার টুইট করেছে যে, তারা কাতিতে “একটি সন্ত্রাসী হামলাকে জোরেশোরে প্রতিহত করেছে”। এই হামলার জন্য দুটি “বিস্ফোরক ভর্তি যানবাহন বোমা” ছিল । সেনাবাহিনী বলেছে দুই হামলাকারীকে “প্রতিরোধ” করা হয়েছে।

কাটিতে অবস্থিত ভয়েস অফ আমেরিকার প্রতিবেদক লামিসা সাঙ্গারে কাটি থেকে একটি মেসেজিং অ্যাপের মাধ্যমে বলেছেন, বিস্ফোরণের প্রচন্ড শব্দে তিনি ঘুম থেকে জেগে ওঠেন।

তিনি বলছেন, আজ ভোর ৫টার দিকে কাটির গ্যারিসন শহর দুটি বিশাল বিস্ফোরণে জেগে ওঠে, তারপর প্রায় ৩০ মিনিট ধরে স্বয়ংক্রিয় গুলিবর্ষণ হয়। তিনি জানান, এই মুহূর্তের জন্য পরিস্থিতি শান্ত; আর কোনো গোলাগুলির শব্দ শোনা যায়নি।

কাটি ২০১২ এবং ২০২০ সালের অভ্যুত্থান সংঘটনের স্থল ছিল। ২০২০ সালের অভ্যুত্থানের মাধ্যমে বর্তমান সামরিক সরকার ক্ষমতা গ্রহণ করেছিল।

২০২০ সালের অভ্যুত্থানের পরে একজন বেসামরিক অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে পদে অধিষ্ঠিত করা হয়েছিল। ২০২১ সালের মে মাসে সামরিক বাহিনী তাদেরকে গ্রেপ্তার করে। তখন থেকে মালি সামরিক শাসনের অধীনে।

সাম্প্রতিক মাসগুলোতে মালিতে নিরাপত্তাহীনতা নাটকীয়ভাবে বেড়েছে। সন্দেহভাজন ইসলামপন্থী জঙ্গিরা জুন মাসে মধ্য মালির মোপ্তি অঞ্চলে ১৩২ জন বেসামরিক নাগরিককে হত্যা করেছে এবং দেশের উত্তরে বেসামরিক নাগরিকদের ওপর একই ধরনের হামলা বৃদ্ধি পেয়েছে।


XS
SM
MD
LG