অ্যাকসেসিবিলিটি লিংক

জনগণ সরকারি কর্মচারীদের বেতন দেয়, তাদের জন্য কাজ করুন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা


প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা,জনগণের কল্যাণে আত্মনিয়োগ করতে, সরকারি কর্মচারীদের প্রতি আহবান জানিয়েছেন। তিনি বলেন, “আপনারা সকলেই জনগণের ট্যাক্স হিসেবে দেয়া অর্থ থেকে বেতন ও সুযোগ-সুবিধা পাচ্ছেন। আপনাদের আরাম-আয়েশসহ সবই জনগণের টাকা থেকে আসছে। তাই আপনাদের, তাদের জন্য, তাদের স্বার্থ ও কল্যাণে কাজ করতে হবে।”

শনিবার (২৩ জুলাই) ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় জনসেবা দিবস ও বঙ্গবন্ধু জনপ্রশাসন পুরস্কার ২০২২ বিতরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি গণভবন থেকে ভার্চুয়াল প্লাটফরমে এই কর্মসূচিতে যোগ দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “তৃণমূল পর্যায়ের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নই সরকারের প্রধান লক্ষ্য। আমাদের সরকার সেই লক্ষ্যকে মাথায় রেখে কাজ করে যাচ্ছে। সরকার প্রশাসনিক ব্যবস্থাকে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে চায়, যাতে প্রজাতন্ত্রের প্রতিটি কর্মচারী সংবিধান অনুযায়ী সুনির্দিষ্ট দায়িত্ব পালন করতে পারে।”

শেখ হাসিনা বলেন, “একটি দেশের উন্নয়ন করতে হলে একটি নির্দিষ্ট লক্ষ্য, একটি সুনির্দিষ্ট নির্দেশনা ও উদ্দেশ্য থাকতে হবে। আর সে জন্য কর্মপরিকল্পনা প্রণয়ন ও তার যথাযথ বাস্তবায়ন থাকতে হবে। তার মানে জনগণের প্রতি কর্তব্য পালন করা সকলের প্রধান দায়িত্ব।”

প্রধানমন্ত্রী বলেন, “আমরা আপনাদের পরিবারের জন্য আপনাদের দুশ্চিন্তা কমানোর পদক্ষেপ নিয়েছি; যাতে আপনারা মানুষের কথা ভাবতে পারেন।” সরকারি কর্মচারীদের অত্যন্ত নিষ্ঠার সঙ্গে জনগণের প্রতি তাদের দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, “নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে একটি দেশকে শিক্ষা দেয়া যাবে বলে মনে করা হচ্ছে। কিন্তু সবাই এখন সেই ফল ভুগছে। সবাই এর দ্বারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিশ্বব্যাপী মূল্যস্ফীতি বেড়েছে। ব্রিটেন ও আমেরিকার মতো উন্নত দেশগুলো শক্তি ও জ্বালানি ব্যবহারে কঠোরতা বজায় রাখতে শুরু করেছে।”

বাংলাদেশ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, “আমরা এখন পর্যন্ত যেভাবে আমাদের দায়িত্ব আন্তরিকতা ও দক্ষতার সঙ্গে পালন করেছি, বিশ্বের অনেক দেশের তুলনায় আমরা এগিয়ে যাচ্ছি। তবে, ভবিষ্যতের কথা বিবেচনা করে আমাদের মিতব্যয়ীতা বজায় রাখতে হবে এবং অপচয় এড়াতে হবে। আমাদের এ বিষয়ে বিশেষ মনোযোগ দিতে হবে।”

সরকারি কর্মকর্তাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “আপনাদের আত্মবিশ্বাস থাকতে হবে যে আপনারা যা করছেন, তা জনগণের কল্যাণের জন্য করছেন।”

XS
SM
MD
LG