অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে “প্রচন্ড লড়াই” চলছে বলে জানাল ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক


ইউক্রেনে রাশিয়ার আক্রমণ চলাকালীন, ২২ জুলাই ২০২২ তারিখে ইউক্রেনের ডনেটস্ক অঞ্চলের সিভেরস্ক শহরে ধ্বংস হয়ে যাওয়া ভবনের পাশে দিয়ে হেঁটে যাচ্ছে ইউক্রেনের এক সৈন্য।

শনিবার দিনের শুরুর দিকে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক জানায় যে, পূর্বের ৪৮ ঘন্টা ধরে ইউক্রেনে তুমুল লড়াই চলছে। ইউক্রেনের খেরসন ওব্লাস্টের নিপ্রো নদীর পশ্চিমাংশে, রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের বাহিনী নিজেদের আক্রমণ অব্যাহত রেখেছে।

টুইটারে প্রকাশিত ঐ বিবৃতিতে মন্ত্রক বলে, “ইংগুলেটস নামে নিপ্রোর একটি উপনদীর প্রাকৃতিক বাধা ব্যবহার করে, সেটি বরাবর কামানের গোলাবর্ষণের মাধ্যমে রুশ বাহিনী সম্ভবত ইউক্রেনের আক্রমণের গতি হ্রাস করার চেষ্টা করছে। একই সময়ে নিপ্রোর পশ্চিমাংশে অবস্থিত রুশ বাহিনীর সরবরাহ ব্যবস্থাটি ক্রমবর্ধমান ঝুঁকির মধ্যে রয়েছে।”

পৃথক এক ঘটনায়, ফিচ অ্যান্ড স্কোপ্ এর ক্রেডিট রেটিং প্রতিষ্ঠানগুলো ইউক্রেনের ক্রেডিট মান হ্রাস করে দেশটিকে ঋণ পরিশোধে ব্যর্থ দেশের মাত্র একধাপ উপরে স্থান দিয়েছে। ইউক্রেন দেনা পরিশোধ প্রক্রিয়া থামিয়ে রাখার অনুরোধ করার পর এমন পদক্ষেপ নেওয়া হয়। রেটিং প্রদানকারী সংস্থাগুলো বলছে যে ইউক্রেনের এমন অনুরোধ দেনা পরিশোধে ব্যর্থতার সম্ভাবনা বাড়িয়ে তুলেছে।

অপরদিকে, যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য নতুন করে ২৭ কোটি ডলারের নিরাপত্তা সহায়তার প্যাকেজের প্রতিশ্রুতি দিয়েছে। এই প্যাকেজের মধ্যে আরও চারটি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমস বা হাইমার্স রয়েছে।

রাশিয়ার বিরুদ্ধে তাদের লড়াইয়ে ইউক্রেনের সামরিক বাহিনী ইতোমধ্যেই অন্তত আটটি হাইমার্স যুদ্ধক্ষেত্রে মোতায়েন করেছে। অপর আরও চারটি হাইমার্স হয় ইতোমধ্যেই সেখানে পৌঁছেছে বা পথে রয়েছে।

যুক্তরাষ্ট্রের এই সর্বসাম্প্রতিক প্রতিশ্রুতির ফলে হাইমার্সের মোট সংখ্যা ১৬ তে পৌঁছাবে। এছাড়াও জার্মানী ও ব্রিটেন থেকে পাওয়া ছয়টি মধ্যম থেকে দূরপাল্লার রকেট ব্যবস্থাও মোতায়েন করেছে ইউক্রেন।



XS
SM
MD
LG