অ্যাকসেসিবিলিটি লিংক

জুলাই মাসের ২১ দিনে রেমিট্যান্স এসেছে একশ ৬৪ কোটি ডলার: বাংলাদেশ ব্যাংক


বাংলাদেশে ২১ জুলাই পর্যন্ত, একশ ৬৪ কোটি ডলার ইনওয়ার্ড রেমিট্যান্স এসেছে। এর অর্থ হলো; ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ের ১ থেকে ২১ তারিখ পর্যন্ত প্রবাসীরা গড়ে প্রতিদিন ৭ কোটি ৮২ লাখ ২০ হাজার ডলার করে রেমিট্যান্স বাংলাদেশে পাঠিয়েছেন।

বাংলাদেশ ব্যাংকের সোমবারের (২৫ জুলাই) পরিসংখ্যান অনুযায়ী,গত অর্থবছরের শেষ মাস, জুনে প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে দেশে এক শ’ ৮৩ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন।

কোভিড-১৯ মহামারির মধ্যে বিশ্বব্যাপী ভ্রমণ নিষেধাজ্ঞার সত্ত্বেও, ২০২০-২১ অর্থবছরে সর্বোচ্চ দুই হাজার চারশ’ ৭৭ কোটি ডলার রেমিট্যান্স পেয়েছে বাংলাদেশ।

২০২১-২০২২ অর্থবছরে রেমিট্যান্স থেকে আয় দুই হাজার একশ’ তিন কোটি ডলারে নেমে যায়। খাত সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়া ও অবৈধ চ্যানেলের মাধ্যমে অর্থ পাঠানোর জন্য প্রবাহের এই অবনমন হয়।

বৈধ চ্যানেল ব্যবহারে সরকারের দেয়া প্রণোদনা সত্ত্বেও, প্রায় দুইশ’ কোটি ডলার অবৈধ পথে বাংলাদেশে আসে বলে সন্দেহ করছেন আর্থিক খাত বিশেষজ্ঞরা।

তারা মনে করেন, মধ্যপ্রাচ্য, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র ও ইউরোপে অনেক বাংলাদেশি শ্রমিকের বৈধ কাগজপত্র নেই। তাই তারা সঠিক ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে অর্থ পাঠাতে ব্যর্থ হন।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী; ১ থেকে ২১ জুলাই পর্যন্ত ছয়টি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক ২৫ কোটি ৪৯ লাখ ২০ হাজার, দুটি বিশেষায়িত ব্যাংক ২ কোটি ৭৬ লাখ ৯০ হাজার, ৪১টি বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ১৩৫ কোটি ৬২ লাখ ২০ হাজার এবং ৯টি বিদেশি বাণিজ্যিক ব্যাংক ৩৯ লাখ ৪০ হাজার ডলার ইনওয়ার্ড রেমিট্যান্স পেয়েছে।

XS
SM
MD
LG