অ্যাকসেসিবিলিটি লিংক

ইউএসএআইডি প্রধানের মোগাদিসু সফর এবং সোমালি প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ


২৫ জুলাই, ২০২২ তারিখে সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ (ডানে), ইউএসএআইডি প্রশাসক সামান্থা পাওয়ারকে মোগাদিশু সফরের সময় শুভেচ্ছা জানান।
২৫ জুলাই, ২০২২ তারিখে সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ (ডানে), ইউএসএআইডি প্রশাসক সামান্থা পাওয়ারকে মোগাদিশু সফরের সময় শুভেচ্ছা জানান।

যুক্তরাষ্ট্রের উন্নয়ন সংস্থা ইউএসএআইডির প্রশাসক সামান্থা পাওয়ার রবিবার সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মাহমুদের সঙ্গে বৈঠকের পর সোমালিয়ার মানবিক সংকট মোকাবেলায় নতুন সহায়তার ঘোষণা দেন।

সোমালিয়ার প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় পাওয়ারের সঙ্গে ছিলেন সোমালিয়ায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ল্যারি আন্দ্রে।

বৈঠকের পর, পাওয়ার ঘোষণা করেন যে ইউএসএআইডি সোমালিয়াকে দীর্ঘমেয়াদী খরার বিরুদ্ধে লড়াই করতে ৪৭৬ মিলিয়ন ডলার সহায়তা করবে। এই খরা হর্ন অফ আফ্রিকার দেশসমুহের অনেক অংশকে ধ্বংস করে দিয়েছে।

এর পরই ইউএসএআইডি কর্তৃক জারি করা এবং ইমেলের মাধ্যমে ভয়েস অফ আমেরিকা-কে পাঠানো এক বিবৃতিতে পাওয়ার বলেছে, নতুন ঘোষণার সাথে সাথে মার্কিন যুক্তরাষ্ট্র ২০২২ অর্থবছরে সোমালিয়ার জনগণের জন্য প্রায় ৭০৭ মিলিয়ন মার্কিন ডলার মানবিক সহায়তা প্রদান করেছে।

রবিবার টুইটারে পোস্ট করা একটি ভিডিওতে পাওয়ার বলেছেন, হর্ন অফ আফ্রিকা ঘিরে থাকা খাদ্য সংকটের কেন্দ্রস্থল হল সোমালিয়া।

এটি অন্যান্য খরা বা জরুরী অবস্থার মতো নয়। যখন পরপর চারটি বর্ষাকালে পর্যাপ্ত বৃষ্টিপাত হয় না, তখন আমরা সম্ভাব্য একটি অভূতপূর্ব বিপর্যয়ের মুখোমুখি এবং লক্ষ লক্ষ জীবন ঝুঁকির সম্মুখীন," তিনি বলেন।

পাওয়ার সোমালিয়ার জনগণের সহায়তায় এগিয়ে আসতে বেসরকারী নাগরিকসহ অন্যান্য দেশ এবং দাতাদের কাছে আবেদন জানান।

জাতিসংঘের সোমালিয়ার মানবিক বিষয়ক অফিস (ওসিএইচএ) রোববার জানিয়েছে, সোমালিয়ার মোট জনসংখ্যার প্রায় অর্ধেক অর্থাৎ ৭৭ লাখ মানুষের মানবিক বা সুরক্ষা সহায়তা প্রয়োজন।

জাতিসংঘ বলছে, সোমালিয়ায় প্রতি আটজন শিশুর মধ্যে একজন পাঁচ বছর বয়স হওয়ার আগেই এবং জন্মদানে সক্ষম প্রতি ১০০ জন নারীর মধ্যে একজন গর্ভধারণজনিত জটিলতার কারণে মারা যাচ্ছে।

খাদ্য ও কৃষি সংস্থার ডেপুটি ইমার্জেন্সি কো-অর্ডিনেটর ইশাকু মিসেলিয়া ভয়েস অফ আমেরিকাকে বলেন, সোমালিয়ায় খাদ্য নিরাপত্তাহীনতা তাকে উদ্বিগ্ন করে তুলেছে।

সোমালিয়ার প্রেসিডেন্টের নিয়োগকৃত খরা প্রতিক্রিয়া দূত শুক্রবার বলেছেন যে, সোমালিয়ার খরা জলবায়ু পরিবর্তন, বন উজাড় এবং সংঘাতের সম্মিলিত প্রভাবেরই ফসল।

XS
SM
MD
LG