অ্যাকসেসিবিলিটি লিংক

শ্রীলংকায় জরুরি অবস্থা অনুমোদন করলো সংসদ


২০২২ সালের ২৭ জুলাই শ্রীলঙ্কার কলম্বোতে দুর্নীতির নিন্দা জানিয়ে এবং নতুন সংসদ নির্বাচনের দাবিতে পিপলস লিবারেশন ফ্রন্টের সদস্যরা একটি বিক্ষোভে সরকারবিরোধী স্লোগান দেয়।

শ্রীলংকার পার্লামেন্ট বুধবার একটি জরুরি অবস্থা অনুমোদন করেছে যা রাষ্ট্রপতি রানিল বিক্রমাসিংহে ঘোষণা করেছিলেন। কারণ তার সরকার দেশটির সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকট থেকে বেরিয়ে আসার উপায় খুঁজে বের করার চেষ্টা করার সময় সহিংসতার অভিযোগে অভিযুক্ত বিক্ষোভকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়।

২২৫ সদস্যের সংসদে ১২০-৬৩ ভোটে তা পাস হয়। বাকিরা ভোটদানে বিরত ছিলেন। ডিক্রিটি রাষ্ট্রপতিকে জননিরাপত্তা ও শৃঙ্খলার স্বার্থে নিয়মকানুন তৈরি করার ক্ষমতা দেবে যদিও প্রতি মাসেই নতুন করে এর অনুমোদন লাগবে।

২০২৪ সাল পর্যন্ত গোতাবায়া রাজাপাকসেকে পাঁচ বছরের মেয়াদের অবশিষ্ট সময়ের জন্য নির্বাচিত করার আগে গত সপ্তাহে বিক্রমাসিংহে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসাবে জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন। হাজার হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও অন্যান্য ভবনে হামলা চালানোর পর রাজাপাকসে শ্রীলঙ্কা থেকে পালিয়ে যান। পরে তিনি সিঙ্গাপুর থেকে পদত্যাগ করেন।

বিরোধী দলগুলি জরুরি অবস্থাকে ভিন্নমতাবলম্বীদের দমন করার জন্য সরকারের পদক্ষেপ হিসাবে সমালোচনা করেছে।

বিক্রমাসিংহের নির্বাচনের এক দিনের মধ্যে, সামরিক বাহিনী অভিযান চালিয়ে এবং রাষ্ট্রপতির কার্যালয়ের সামনে ১০০ দিনেরও বেশি সময় ধরে বিক্ষোভকারীরা যে শিবিরগুলি স্থাপন করেছিল তা উচ্ছেদ করে। কয়েকজন বিক্ষোভকারীকে মারধরও করা হয়।

আদালত ছয় জন বিক্ষোভকারী নেতার বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে এবং কয়েকজনকে গ্রেপ্তার করা হয়।

কেউ কেউ বিক্রমাসিংহের নির্বাচনের বিরোধিতা করে তাকে রাজাপাকসের খুব কাছের মানুষ বলে অভিযোগ তুলে।

বিক্ষোভগুলো রাজাপাকসের আধিপত্যকে প্রায় ধ্বংস করে দিয়ে পরিবারের ছয় জন সদস্য যারা ২০১৯ সাল থেকে শীর্ষ স্থানীয় সরকারী পদে অধিষ্ঠিত ছিলেন তাদের পদত্যাগ করতে বাধ্য করে।

শ্রীলঙ্কা দেউলিয়া হয়ে গেছে এবং তার ৫১ বিলিয়ন ডলারের বৈদেশিক ঋণ পরিশোধ স্থগিত করা হয়েছে। এর মধ্যে ২০২৭ সালের ভেতরেই ২৮ বিলিয়ন ডলার তাদের পরিশোধ করতে হবে। এই সংকটের ফলে জ্বালানী, রান্নার গ্যাস ও ওষুধের তীব্র ঘাটতি দেখা দিয়েছে।

সরকার একটি ঋণ পুনর্গঠন পরিকল্পনা প্রস্তুত করার প্রক্রিয়া শুরু করেছে।

XS
SM
MD
LG