অ্যাকসেসিবিলিটি লিংক

প্রথম দফায় স্মার্ট আইডি কার্ড পাচ্ছেন বাংলাদেশের ২৪,৭৬১ মুক্তিযোদ্ধা


 স্মার্ট আইডি কার্ড পাচ্ছেন বাংলাদেশের ২৪,৭৬১ মুক্তিযোদ্ধা
স্মার্ট আইডি কার্ড পাচ্ছেন বাংলাদেশের ২৪,৭৬১ মুক্তিযোদ্ধা

বাংলাদেশে প্রাথমিকভাবে স্মার্ট আইডি কার্ড পাচ্ছেন ২৪ হাজার ৭৬১ জন মুক্তিযোদ্ধা। পাশাপাশি, ৪৬ হাজার ৮০৩ জন পাচ্ছেন ডিজিটাল সার্টিফিকেট।

বৃহস্পতিবার (২৮ জুলাই) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মল হক ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খাজা মিয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে ১৭টি জেলার ডেপুটি কমিশনারগণ ভার্চুয়াল প্লাটফরমে অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জানান, ইতোমধ্যে ১৭টি জেলার ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড-এর ছাপার কাজ সম্পন্ন হয়েছে। জেলাগুলোর মধ্যে রয়েছে; কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, গাজীপুর, মাদারীপুর, নড়াইল, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, ঝিনাইদহ, মাগুরা, ঢাকা, শরীয়তপুর, মেহেরপুর ও নারায়ণগঞ্জ।

বাকি ৪৭টি জেলার ডিজিটাল সার্টিফিকেট এবং স্মার্ট আইডি কার্ডের ছাপার কাজ দেড় মাসের মধ্যে সম্পন্ন হবে বলেও জানান আ ক ম মোজাম্মল । প্রথম দফার ৪৬ হাজার ৮০৩ জন ডিজিটাল সার্টিফিকেটধারীর মধ্যে, জীবিত ২৪ হাজার ৭৬১ এবং মৃত ২২ হাজার ৪২ জন বলে উল্লেখ করেন তিনি।

মন্ত্রণালয়ের সচিব খাজা মিয়া জানান যে, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সার্টিফিকেট এবং স্মার্ট আইডি কার্ড বিতরণের এ কর্মসূচি গ্রহণ করা হয়। বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার, মহানগরের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয়ের মাধ্যমে বিতরণ করা হবে। জেলা ভিত্তিক ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.molwa.gov.bd) প্রকাশিত সমন্বিত তালিকা যাচাই করে বিতরণ করতে হবে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত, সমন্বিত তালিকায় নাম না থাকলে ঐ মুক্তিযোদ্ধাদের নামে পাঠানো ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড বিতরণ স্থগিত রাখতে হবে। সমন্বিত তালিকায় নাম অন্তর্ভুক্ত হয়নি এমন বীর মুক্তিযোদ্ধাদেরকে, সমন্বিত তালিকায় নাম অন্তর্ভুক্ত সাপেক্ষে ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড দেয়া হবে।

যে সকল বীর মুক্তিযোদ্ধার নাম সমন্বিত তালিকায় থাকা সত্ত্বেও কোন কারণে ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড প্রিন্ট হয়নি, তাদের এমআইএস নম্বরসহ নামের তালিকা, সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বরাবর পাঠানোর পর, তাদের নামে ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড পাঠানো হবে।

যে সকল বীর মুক্তিযোদ্ধারা ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন, তাদের নামে পাঠানো ডিজিটাল আইডি কার্ড বিতরণ স্থগিত রেখে শুধুমাত্র ডিজিটাল সার্টিফিকেট বিতরণ করতে হবে।

কারও গেজেট বা সনদ বাতিল হয়ে থাকলে, তাদের কার্ড বিতরণ বন্ধ থাকবে।

XS
SM
MD
LG