অ্যাকসেসিবিলিটি লিংক

সংগঠক অপহরণের ঘটনায় মালাউইর অধিকার সংগঠনগুলোর বিক্ষোভ বাতিল  


স্লিভেস্টার নামিওয়াকে বুধবার অপহরণ করা হয় পরিকল্পিত সরকার-বিরোধী বিক্ষোভ সম্পর্কিত একটি সংবাদ সম্মেলন ছেড়ে চলে যাওয়ার সময় (ছবির কপিরাইট এডইউন মৌলুকা CDEDI)
স্লিভেস্টার নামিওয়াকে বুধবার অপহরণ করা হয় পরিকল্পিত সরকার-বিরোধী বিক্ষোভ সম্পর্কিত একটি সংবাদ সম্মেলন ছেড়ে চলে যাওয়ার সময় (ছবির কপিরাইট এডইউন মৌলুকা CDEDI)

মালাউইর অধিকারকর্মীরা বুধবার রাতে প্রতিবাদ বিক্ষোভের একজন আয়োজককে অপহরণ করে নেয়ার পর তাদের সরকার-বিরোধী পরিকল্পিত বিক্ষোভ স্থগিত করেছে । একজন প্রত্যক্ষদর্শী জানান, সংবাদ সম্মেলন থেকে বের হওয়ার সময় লোকজন সিলভেস্টার নামিওয়াকে জোরকরে ধরে তাকে ধাক্কা দিয়ে একটি গাড়িতে তুলে নিয়ে চলে যায়। মালাউইর প্রেসিডেন্ট এই অপহরণের নিন্দা জানিয়েছেন এবং পুলিশ জানিয়েছে যে তারা ঘটনার তদন্ত করছে।

পরিকল্পিত ঐ বিক্ষোভের লক্ষ্য ছিল, প্রেসিডেন্ট লাজারাস চাকওয়েরাকে বিচার থেকে অব্যাহতি লাভের সুযোগ ত্যাগ এবং প্রেসিডেন্টের অনতিক্রম্য ক্ষমতা সীমিত করার যে প্রতিশ্রুতি তিনি তার প্রচারাভিযানে সময় দিয়েছিলন তা কার্যকর করার জন্য চাপ দেওয়া।

মুন্ডাংগো নাইরেন্ডা সেন্টার ফর ডেমোক্রেসি অ্যান্ড ইকোনমিক ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভস বা সিডিইডিআই-এর একজন সদস্য। এরাই বিক্ষোভ আয়োজন করেছিল এবং তারপর স্থগিত করে দিয়েছে।

তিনি বলেন, “আমরা নামিওয়ার প্রতি শ্রদ্ধা রেখে এটা করেছি কারণ আমরা জানি না তিনি কোথায় আছেন। তাহলে কিভাবে আমরা একটি বিক্ষোভ করতে সক্ষম হব যখন আমরা জানি না যে তিনি কোথায় আছেন? আমরা জানি না তার কি হয়েছে। নাইরেন্ডা বলেন, সম্ভবত তারা তাকে হত্যা করেছে আর সে কারণেই আমরা (বিক্ষোভ) বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি ।”

সিডিইডিআই-এর মুখপাত্র এডউইন মাউলুকা বলেছেন, তিনি এই অপহরণের ঘটনাটি দেখেছেন। তিনি বলেন, বিক্ষোভ সংক্রান্ত একটি সংবাদ সম্মেলন থেকে বের হওয়ার সময় পাঁচজন লোক নামিওয়াকে তার গাড়ি থেকে অটক করেছে।

মৌলুকা বলেন, “রেজিস্ট্রেশন নম্বর ছাড়া একটি গাড়ি তার গাড়িকে আটকায়। সংঘর্ষ এড়াতে তিনি গাড়ি থামান এবং সঙ্গে সঙ্গে কিছু লোক পাঁচজনেরও বেশি হতে পারে--- গাড়ি থেকে বেরিয়ে এসে মিঃ নামিওয়ার গাড়িটি ঘিরে ফেলে এবং জোর করে দরজা খুলে তাকে গাড়ি থেকে টেনে বের করে এবং তাকে মারধর করতে শুরু করে। এবং তারা তাকে তাদের গাড়িতে তুলে নিয়ে পালিয়ে যায়।”

মৌলুকা বলেছেন যে গাড়িটিকে তাড়া করার চেষ্টা ব্যর্থ হয়েছিল।

মানবাধিকার কর্মীরা বলছেন, এই অপহরণ মালাউইর সরকারের ভিন্নমতাবলম্বীদের মতামতকে থামানোর একটি প্রচেষ্টা।

XS
SM
MD
LG