অ্যাকসেসিবিলিটি লিংক

১১শ’ গার্মেন্টস শ্রমিককে ১২ কোটি টাকা সহায়তা দেয়া হবে: শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান


প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান

বাংলাদেশের শতভাগ রপ্তানিমুখী গার্মেন্টস শিল্পে কর্মরত শ্রমিকদের কল্যাণে, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে ১১’শ জন শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যদের প্রায় ১২ কোটি টাকা সহায়তা দেয়া হবে। এ কথা জানিয়েছেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

বৃহস্পতিবার (২৮ জুলাই) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে, কেন্দ্রীয় তহবিলের ১৭তম বোর্ড সভায় সহায়তার বিষয়টি অনুমোদন দেয়া হয়। এই সভায়, সভাপতিত্ব করেন প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

সভায় বলা হয়, বিজিএমইএ এবং বিকেএমইএ’র সদস্য প্রতিষ্ঠানের ৫২৬ জন শ্রমিকের মৃত্যজনিত এবং দুর্ঘটনায় স্থায়ী পঙ্গুত্ব বরণের কারণে, ১০ কোটি ২৬ লাখ ৫০ হাজার টাকা সহায়তা দেয়া হবে। ৩৩৬ জন শ্রমিককে এক কোটি টাকা চিকিৎসা সহায়তা দেয়া হবে। এছাড়া, শ্রমিকদের ২৪৭ জন মেধাবী সন্তানকে শিক্ষা সহায়তা হিসেবে দেয়া হবে ৪৯ লাখ ৪০ হাজার টাকা।

“কেন্দ্রীয় তহবিল থেকে এই পর্যন্ত গার্মেন্টস শ্রমিকদের প্রায় ১৪৬ কোটি টাকা আর্থিক সহায়তা দেয়া হয়েছে। এ পর্যন্ত এ তহবিলে ৩৬৯ কোটি ২৫ লাখ ছয় হাজার ৫৬৩ টাকা জমা হয়েছে। এর মধ্যে, সরকারি-বেসরকারি বিভিন্ন ব্যাংকে ১২৫ কোটি ৭০ লাখ টাকা এফডিআর করা আছে;” জানান কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দিন।

শতভাগ রপ্তানি পণ্যের মূল্যের শূন্য দশমিক ০৩ শতাংশ অর্থ, বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সরাসরি এ তহবিলে জমা হয়।

XS
SM
MD
LG