অ্যাকসেসিবিলিটি লিংক

জান্তাবিরোধী বিক্ষোভে গিনির রাজধানী অচল


গিনির রাজধানী কোনাক্রিতে ২৮ জুলাই ২০২২ তারিখে বিক্ষোভকারীরা রাস্তা বন্ধ করে দেয় ও ইট-পাটকেল নিক্ষেপ করে।

গিনির সামরিক জান্তা ও গণতন্ত্রে ফিরে আসার বিষয়ে তাদের পরিকল্পনাটির বিরুদ্ধে হওয়া বিক্ষোভ বৃহস্পতিবার দেশটির রাজধানীকে অচল করে দেয়। আয়োজকরা বলছেন যে বিক্ষোভে এক ব্যক্তি নিহত হয়েছেন।

গত সপ্তাহে পরিকল্পিত এই বিক্ষোভটি এক আঞ্চলিক জোটের সভাপতির করা মন্তব্যের আগে দিয়ে অনুষ্ঠিত হয়। তিনি দাবি করেছেন যে, তিনি সামরিক জান্তাকে গণতন্ত্রে ফিরে যাওয়ার তাদের ঘোষিত সময়সীমাটি কমাতে রাজি করাতে পেরেছিলেন। তবে জান্তা তার মন্তব্যটি নিশ্চিত করেনি।

দ্য ন্যাশনাল ফ্রন্ট ফর দ্য ডিফেন্স অফ দ্য কন্সটিটিউশন (এফএনডিসি) জানায় যে, কোনাক্রি’র হামদাল্লায়ে শহরতলীতে গুলিবিদ্ধ হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এদিকে অপর আরও কয়েকজন আহত হয়েছেন বলেও জানানো হয়।

এফএনডিসি একটি প্রভাবশালী রাজনৈতিক জোট। ২০২১ সালে জান্তা ক্ষমতা দখলের পর বেসামরিক শাসনে ফিরে যাওয়ার বিষয়ে জান্তার “একতরফা ব্যবস্থাপনা” প্রত্যাখ্যান করতে বিক্ষোভের ডাক দেয় ঐ জোট।

মৃত্যুর বিষয়টি কর্তৃপক্ষ নিশ্চিত করেনি।

সরকারি প্রসিকিউটর বৃহস্পতিবার একাধিক এলাকার প্রসিকিউটরদের নির্দেশ দেন যাতে বিক্ষোভ আয়োজনকারীদের বিরুদ্ধে তাৎক্ষণিকভাবে আইনগত ব্যবস্থা নেওয়া হয়। বিক্ষোভটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল।

ক্ষমতা হস্তান্তরের শর্তাবলী নির্ণয়ে “গ্রহণযোগ্য আলোচনা” আয়োজন করতে সামরিক নেতৃবৃন্দের বিরুদ্ধে “নিয়মতান্ত্রিকভাবে অস্বীকৃতি” জানানোর অভিযোগ তুলেছে এফএনডিসি।

এরপরই, সাবেক শাসক দল, র‌্যালি ফর দ্য গিনিয়ান পিপল (আরপিজি) এবং দ্য ন্যাশনাল অ্যালায়েন্স ফর চেঞ্জ অ্যান্ড ডেমোক্রেসি (এএনএডি) -র সমন্বয়ে গঠিত অপর একটি দল ও সমিতির জোট, নিজেদের সমর্থকদের বিক্ষোভে যোগ দেওয়ার আহ্বান জানায়।

বৃহস্পতিবার সকালে তরুণ বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষ আরম্ভ হয়। বিরোধীদের ঘাঁটি হিসেবে ধারণা করা হয়, এমন বেশ কিছু এলাকায় সংঘর্ষগুলো ঘটে। এএফপি’র এক সংবাদকর্মী এসব তথ্য জানান।

বিক্ষোভকারীরা রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে এবং টায়ারে আগুন ধরিয়ে দেয়। অপরদিকে, ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকা ছোট ছোট দলগুলোকে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।

শহর কেন্দ্রের বেশিরভাগ এলাকা শান্ত থাকলেও শহরের কর্মকাণ্ড কার্যত অচল হয়ে পড়ে।

XS
SM
MD
LG