অ্যাকসেসিবিলিটি লিংক

বাগদাদে ইরাকি সংসদ ভবনে ভাঙচুর করেছে বিক্ষোভকারীরা


শনিবার, ৩০ শে জুলাই, ২০২২। গ্রিন জোনে যাওয়ার জন্য ইরাকের বাগদাদে একটি সেতুর ওপর বিক্ষোভকারীরা জড়ো হয়। বুধবার শত শত লোক বাগদাদে পার্লামেন্ট ভবনে ভাঙচুর করার দিন কয়েক পর এই সমাবেশ। এ সময় তারা ইরান বিরোধী স্লোগান দেয়।

একজন প্রভাবশালী শিয়া নেতার সমর্থকরা শনিবার ইরাকের পার্লামেন্ট ভবন ভাঙচুর করেছে। ইরান-সমর্থিত গোষ্ঠিগুলোর সরকার গঠনের উদ্যোগের প্রতিবাদে, এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় বার এই ভাঙচুরের ঘটনা ঘটলো।

অ্যাসোসিয়েটেড প্রেসের প্রত্যক্ষদর্শী সাংবাদিকদের ভাষ্য অনুযায়ী, ইরাকের নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ও শব্দ বোমা ব্যবহার করে বিক্ষোভকারীদের প্রতিহত করার চেষ্টা করে । এ সময় বেশ কয়েকজন আহত হয়। ইরাকি পার্লামেন্টের পুর্বনির্ধারিত অধিবেশন থাকলেও, তা অনুষ্ঠিত হয়নি এবং কোনও আইনপ্রণেতা সেখানে ছিলেন না।

একটি বিজ্ঞপ্তির ভাষ্য মতে, ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি নিরাপত্তা বাহিনীকে বিক্ষোভকারীদের প্রতিরোধ করতে নির্দেশ দিয়েছেন। আর, প্রতিবাদ শান্তিপূর্ণ রাখতে বলেছেন।

প্রভাবশালী ধর্মীয় নেতা মুকতাদা আল-সদরের অনুসারী হাজার হাজার বিক্ষোভকারী ইরাকের গ্রিন জোনের ফটকের দিকে যাওয়ার জন্য, দড়ি ব্যবহার করে সেখানকার সিমেন্টের ব্যারিকেড সরিয়ে ফেলে। এই গ্রিন জোনে সরকারি ভবন ও দূতাবাসগুলো রয়েছে।

৪১ বছর বয়স বিক্ষোবকারী রাদ থাবেত বলেন, "আমরা আজ এসেছি দুর্নীতিগ্রস্ত রাজনৈতিক শ্রেণিকে সরাতে এবং তাদের সংসদ অধিবেশন শুরু করতে বাধা দিতে । কো-অর্ডিনেশন ফ্রেমওয়ার্ক জোটকে সরকার গঠন করা থেকে বিরত রাখতে। আমরা আল-সদরের ডাকে সাড়া দিয়েছি; যেকোন মুল্যে গ্রিন জোনে এ যাব।”

আল-সদরের দল গত জুন মাসে সরকার গঠনের আলোচনা থেকে বেরিয়ে আসে।এই কারনে, কো-অর্ডিনেশন ফ্রেমওয়ার্ক জোটে তার প্রতিদ্বন্দ্বীরা প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যায়।

বিক্ষোভকারীরা আসন্ন আশুরার দিনটিকে স্মরণ করে কালো পোষক পরে। এই দিনটি নবী মোহাম্মদ( সঃ) এর নাতি ইমাম হোসেনের মৃত্যু দিবস। তিনি শিয়া ইসলামের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। আল-সদর পক্ষ থেকে তার অনুসারীদের পাঠানো বার্তা, একথাই বলে যে, শিয়া ইসলামের এই দিনটিকে বিক্ষোভের আগুনে প্রজ্জলিত দিন হিসেবে উপযুক্ত।

আল-সদর দলের তৃণমূল সদস্যদের তার প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে শক্তির নিয়ামক হিসেবে ব্যবহার করেছেন।

ফ্রেমওয়ার্ক জোট মোহাম্মদ আল-সুদানিকে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনীত করে এবং আল-সদরের হুমকী সত্ত্বেও সরকার গঠনের ইঙ্গিত দেয়। এর পর গত বুধবার আল-সদরের হাজার হাজার সমর্থক পার্লামেন্ট ভবনে হামলা চালায়।

XS
SM
MD
LG