অ্যাকসেসিবিলিটি লিংক

সহজ ডটকম-এর কাছ থেকে জরিমানার অর্থ আদায় স্থগিত করেছে হাইকোর্ট


প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বাংলাদেশ রেলওয়ে’র টিকিট বিক্রিতে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে, ই-টিকিট প্ল্যাটফর্ম সহজ ডটকমকে দুই লাখ টাকা জরিমানা করেছিল জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সহজ ডটকমকে করা সেই জরিমানার অর্থ আদায় স্থগিত করেছেন হাইকোর্ট।

রবিবার (৩১ জুলাই) সহজ ডটকমের আইনজীবী তানজিব-উল আলম বলেন, “সহজের দায়ের করা রিটের শুনানি শেষে বিচারপতি মোহাম্মদ খসরুজ্জামান ও বিচারপতি ইকবাল কবির-এর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। সহজ ডটকমকে, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জরিমানা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা নিয়েও রুল জারি করেছেন আদালত।”

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর গত ২০ জুলাই বাংলাদেশ রেলওয়ের টিকিট বিক্রিতে অব্যবস্থাপনার প্রমাণ পাওয়ার পর, সহজ ডটকমকে দুই লাখ টাকা জরিমানা করে। এরপর, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের করা দুই লাখ টাকা জরিমানার বৈধতা চ্যালেঞ্জ করে, গত ২৬ জুলাই সহজ ডটকম হাইকোর্টে একটি রিট আবেদন করে। বাণিজ্য সচিবসহ চারজনকে রিটে বিবাদী করা হয়েছে।

উল্লেখ্য, টাকা কেটে নিলেও ট্রেনের টিকিট না পাওয়ার অভিযোগে, গত ৭ জুলাই থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনি কমলাপুর রেলস্টেশনে অবস্থান কর্মসূচি পালন করেন। রেলের অব্যবস্থাপনার বিরুদ্ধে ৬ দফা দাবিতে এ কর্মসূচি শুরু করেন রনি।তার অভিযোগের পর, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর গত ২০ জুলাই রেলের টিকিট বিক্রির দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান সহজ ডটকমের বিরুদ্ধে গ্রাহক অবহেলার প্রমাণ পাওয়ায়, দুই লাখ টাকা জরিমানা করে। রাজধানীর কারওয়ান বাজারে অধিদপ্তরের কার্যালয়ে শুনানি শেষে এ জরিমানা করা হয়।

এদিকে টানা ১৯ দিন অবস্থান কর্মসূচি পালনের পর, ২৫ জুলাই রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে, কর্মসূচি স্থগিত করার ঘোষণা দেন মহিউদ্দিন রনি।

XS
SM
MD
LG