অ্যাকসেসিবিলিটি লিংক

অর্থনীতিকে বাঁচাতে ঐক্য সরকার চান শ্রীলংকার প্রেসিডেন্ট


অর্থনৈতিক সংকট এবং ব্যাপক খাদ্য মুদ্রাস্ফীতির মধ্যে কলম্বোতে একজন বিক্রেতা সবজি বিক্রি করছে, ২৯ শে জুলাই, ২০২২।
অর্থনৈতিক সংকট এবং ব্যাপক খাদ্য মুদ্রাস্ফীতির মধ্যে কলম্বোতে একজন বিক্রেতা সবজি বিক্রি করছে, ২৯ শে জুলাই, ২০২২।

শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট রানিল বিক্রমাসিংহে দেশটির দেউলিয়া অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে আনুষ্ঠানিকভাবে সাংসদদের একটি সর্বদলীয় ঐক্য সরকারে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

দ্বীপরাষ্ট্রটির সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকট নিয়ে জনসাধারণের ক্ষোভের প্রেক্ষাপটে বিক্রমাসিংহে এই মাসের শুরুতে দায়িত্ব গ্রহণ করেছিলেন, তার পূর্বসূরি গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালাতে এবং পদত্যাগ করতে বাধ্য হন।

শনিবার বৌদ্ধধর্মের সবচেয়ে পবিত্র মন্দিরগুলির মধ্যে একটি ক্যান্ডির টেম্পল অফ দ্য টুথের প্রভাবশালী সন্ন্যাসীদের সাথে এক বৈঠকে বিক্রমাসিংহে তার পরিকল্পনার রূপরেখা তুলে ধরেন। তাদের সাথে প্রথম সাক্ষাতে তিনি বলেন,

"রাষ্ট্রপতি হিসাবে, আমি একটি নতুন যাত্রা শুরু করতে চাই।"

তিনি সমস্ত আইনপ্রণেতাদের চিঠি লিখে একটি ঐক্য সরকারে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

৭৩ বছর বয়সী সাবেক বিরোধী দলীয় সংসদ সদস্য বিক্রমাসিংহে গত মে মাসে রাজাপাকসের বড় ভাই মাহিন্দা পদত্যাগ করার পর ষষ্ঠবারের মতো প্রধানমন্ত্রীত্ব গ্রহণ করেন।

৯ জুলাই অর্থনৈতিক সংকটে ক্ষুব্ধ হাজার হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্ট প্রাসাদে হামলা চালালে গোতাবায়া সিঙ্গাপুরে পালিয়ে যান এবং তার পাঁচদিন পর পদত্যাগ করেন। এরপরই বিক্রমাসিংহে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট এবং পরে সংসদের ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হন।

শ্রীলংকার দুই কোটি ২০ লাখ মানুষ গত কয়েক মাস ধরে দীর্ঘ ব্ল্যাকআউট, রেকর্ড পরিমাণ মুদ্রাস্ফীতি এবং খাদ্য, জ্বালানি ও ওষুধের ঘাটতি সহ্য করে আসছে।

এপ্রিলে, শ্রীলঙ্কা তার ৫১ বিলিয়ন ডলারের বৈদেশিক ঋণ খেলাপ করে এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে বেইলআউট আলোচনা শুরু করে।

বিক্রমাসিংহে বলেন, 'আমি এই অর্থনীতিকে আবার স্থিতিশীল করতে এবং অর্থনীতিকে এমনভাবে গড়ে তুলতে কাজ করছি, যাতে ২০২৩, ২০২৪ সালের মধ্যে দেশের উন্নয়ন সম্ভব হয়।

তিনি বুধবার থেকে সংসদের একটি নতুন অধিবেশন আহ্বান করেছেন। সেখানে বিরোধী দলগুলির সদস্যদের জায়গা দেবার জন্য ১৮ সদস্যের মন্ত্রিসভাকে সম্প্রসারণ করবেন বলে আশা করা হচ্ছে।

XS
SM
MD
LG