অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান বলছে, আফগান তালিবানের সঙ্গে সীমান্তরক্ষীদের সংঘর্ষ হয়েছে


সিস্তান এবং বেলুচিস্তান প্রদেশের মিলাক সীমান্তে তোলা এই ছবিতে আফগানিস্তান এবং ইরানের মধ্যে একটি ওয়াচ টাওয়ার। ৮ সেপ্টেম্বর, ২০২১।
সিস্তান এবং বেলুচিস্তান প্রদেশের মিলাক সীমান্তে তোলা এই ছবিতে আফগানিস্তান এবং ইরানের মধ্যে একটি ওয়াচ টাওয়ার। ৮ সেপ্টেম্বর, ২০২১।

রবিবার আফগান তালিবানের সাথে ইরানি সীমান্তরক্ষীদের সংঘর্ষ হয়েছে বলে ইরানের গণমাধ্যম জানিয়েছে। এক বছর আগে প্রতিবেশী আফগানিস্তানে সাবেক বিদ্রোহীরা ক্ষমতা দখলের পর থেকে এটি সর্বশেষ আন্তঃসীমান্ত সংঘর্ষ।

সরকারি বার্তা সংস্থা আইআরএনএ পূর্ব ইরানের সীমান্তবর্তী দেশ হিরমান্দের গভর্নর মেইসাম বারজান্দেহকে উদ্ধৃত করে বলেছে, ঘটনাটি তদন্তাধীন। তিনি সংঘর্ষের বিষয়ে বিস্তারিত জানাননি বা কোনো হতাহতের খবর দেননি।

তালিবানের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ইরানের শক্তিশালী বিপ্লবী গার্ডের ঘনিষ্ঠ, ইরানের আধা-সরকারি সংবাদ সংস্থা তাসনিম বলেছে, তালিবান আফগানিস্তানের নিমরুজ প্রদেশ থেকে সীমান্তের ওপারে শোকালাক এলাকায় কাউন্টির পূর্ব প্রান্তে বাড়িগুলোতে গুলি চালায়।

প্রতিবেদনের আরও বলা হয়েছে, তালিবান বাহিনী আফগানিস্তানের ভূখণ্ড নয় এমন একটি এলাকায় তালিবানের পতাকা উত্তোলনের চেষ্টা করেছিল এবং সংঘর্ষের পরে শান্তি ফিরে আসে।

গত আগস্টে আফগানিস্তানে তালিবান দখলের পর থেকে সীমান্তের বিভিন্ন স্থানে ইরানি নিরাপত্তা বাহিনী এবং আফগান তালিবান বাহিনীর মধ্যে বারবার সংঘর্ষ হয়েছে। গুলি বিনিময় প্রায়ই স্থানীয় সমস্যা যেমন কৃষিজমি, পানি বা চোরাচালান নিয়ে বিরোধের জন্য হয় এবং সাধারণত দ্রুত শেষ হয়।

গত ডিসেম্বরে সবচেয়ে খারাপ কিছু সংঘর্ষে আফগান তালিবান ইরানের দিকে কয়েকটি চেকপয়েন্ট দখল করে নিলেও শীঘ্রই তা প্রত্যাহার করে নেয়। পরে উভয় পক্ষই ঘটনাটিকে “ভুল বোঝাবুঝি” বলে অভিহিত করে।

XS
SM
MD
LG