অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কে ইউক্রেনীয় শস্য চালানের পরিদর্শন সম্পন্ন


২০২২ সালের ৩ আগস্ট ইস্তাম্বুলের কাছে কৃষ্ণ সাগরে একটি জয়েন্ট কো-অর্ডিনেশন সেন্টারের কর্মকর্তাদের 'রাজোনি' কার্গো জাহাজ পরিদর্শন করতে দেখা যায়। (তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়/রয়টার্সের মাধ্যমে পাওয়া)

ফ্রেব্রুয়ারির শেষ দিকে রাশিয়ার আগ্রাসনের পর এই প্রথম বুধবার ইউক্রেন থেকে আগত প্রথম শস্য চালান পরিদর্শন সম্পন্ন শেষে ছাড়পত্র পেয়েছে।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইস্তাম্বুলে নোঙর করার সময় সিয়েরা লিওনের পতাকাবাহী রাজোনিতে প্রায় ৯০ মিনিট সময় কাটান পরিদর্শকরা।

পরিদর্শন দলটিতে ইউক্রেন, রাশিয়া, তুরস্ক এবং জাতিসংঘের সেই সদস্যরা অন্তর্ভুক্ত, যারা সবাই বিশ্বব্যাপী খাদ্য সংকটের মধ্যে ইউক্রেন থেকে শস্য চালান পুনরায় চালু করার জন্য একটি চুক্তিতে জড়িত ছিল।

জাহাজটি ২৬ হাজার টনেরও বেশি ভুট্টা বহন করছে। এটি বসফরাস প্রণালীর মধ্য দিয়ে তার গন্তব্যে লেবাননে যাওয়ার জন্য রওনা দিয়েছিল।

ইউক্রেনের অবকাঠামো মন্ত্রণালয় জানিয়েছে, আরও ১৭টি জাহাজ বোঝাই করা হয়েছে এবং ইউক্রেন ছাড়ার অনুমতির অপেক্ষায় রয়েছে।

যুদ্ধের কারণে ইউক্রেনে আনুমানিক ২০ মিলিয়ন টন শস্য আটকে যায়। ইউক্রেনের রাষ্ট্রপতি ভোলোদিমির জেলেনস্কি বুধবার একটি ভিডিও সভায় অস্ট্রেলিয়ান ছাত্রদের বলেন যে ,প্রথম চালানটি "এখনও কিছুই নয়", তবে তিনি চালানগুলি অব্যাহত থাকবে বলে আশা করছেন।

এছাড়াও বুধবার, ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় ‘’সম্ভবত অব্যাহত শত্রুতার কারণে বেসামরিক নাগরিকদের খেরসন [অঞ্চল] এবং পার্শ্ববর্তী এলাকা থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা বৃদ্ধি দেখতে পাব এবং খাদ্য ঘাটতিও আরও খারাপ অবস্থায় যাচ্ছে । এটি পরিবহন নোড এবং রুটগুলির উপর চাপ সৃষ্টি করবে, ফলাফল স্বরুপ সম্ভবত চলাচল নিয়ন্ত্রণের ব্যবস্থা নেয়া হবে।‘’

ইউক্রেনের জেনারেল স্টাফ খারকিভ শহরের আশেপাশের এলাকায় রাশিয়ার ভারী গোলাবর্ষণের খবর দিয়েছে। অন্যদিকে রাশিয়া বলছে যে তারা পোল্যান্ডের দেওয়া অস্ত্রের একটি ডিপোতে লেভিভে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস, এজেন্স ফ্রান্স-প্রেস এবং রয়টার্স থেকে নেয়া ।

XS
SM
MD
LG