অ্যাকসেসিবিলিটি লিংক

দুর্নীতি মামলায় অভিযুক্তদের অব্যাহতি দেয়ায় দুদকের আইও’কে তলব করেছেন হাইকোর্ট


অবৈধভাবে ঋণ দিয়ে, বাংলাদেশ সরকারের মালিকানাধীন সোনালী ব্যাংকের ১২ কোটি ৮৯ লাখ ৬৩ হাজার ৬৭৯ কোটি টাকার আর্থিক ক্ষতি করার দায়ে, দুর্নীতি মামলায় অভিযুক্ত ব্যক্তিদের অব্যাহতি দেয়ায়; ঐ মামলার তদন্তকারী কর্মকর্তাকে (আইও) তলব করেছেন হাইকোর্ট।

আগামী সোমবার (৮ আগস্ট) হাইকোর্টে হাজির হয়ে, দুর্নীতি দমন কমিশনের তৎকালীন উপপরিচালক নূর হোসেন খানকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। অভিযুক্তদের অব্যাহতির আদেশের বিরুদ্ধে করা রিভিশনের শুনানিকালে বৃহস্পতিবার (৪ আগস্ট) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে সোনালী ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী ড. গোলাম রহমান ভূইয়া। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী এবিএম বায়েজীদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

উল্লেখ্য, ২০১৩ সালের ৭ জানুয়ারি সোনালী ব্যাংকের তৎকালীন অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার মিরন মিয়া শাহবাগ থানায় একটি মামলা করেন।মামলায়, ব্যাংকটির প্রাক্তন ডিজিএম আলতাফ হোসেন হাওলাদার, মেলবা টেক্সটাইলস মিলসের চেয়ারম্যান মোরশেদ রাজ্জাক ও ব্যবস্থাপনা পরিচালক জাকি আহমেদ-এর বিরুদ্ধে অভিযোগ করেন তিনি।

এজাহারে অভিযোগ করা হয়, “আলতাফ হোসেন হাওলাদার ২০০৩ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত রমনা করপোরেট শাখার প্রধান ছিলেন। ঐ সময় তিনি মেলবা টেক্সটাইলস মিলসের অনুকূলে, বৈদেশিক বাণিজ্যিক সংক্রান্ত ঋণ নিয়মাচার লঙ্ঘন করে বিধিবর্হিভূতভাবে ১২ কোটি ৮৯ লাখ ৬৩ হাজার ৬৭৯ কোটি ঋণের দায় সৃষ্টি করে দু’পক্ষ মিলে আত্মসাৎকরেন। ঐ হিসাবে সুদে আসলে ২১ কোটি ৫৯ লাখ ৮৪ হাজার ৬৫৩ টাকা পাওনা রয়েছে। তদন্ত শেষে, ২০১৪ সালের ২৫ মে অভিযুক্তদের দায় থেকে অব্যাহতির আবেদন করে চূড়ান্ত রিপোর্ট দেয়া হয়। শুনানি শেষে ২০১৪ সালের ৩০ জুন চূড়ান্ত রিপোর্ট গ্রহণ করে, অভিযুক্তদের অব্যাহতি দেন ঢাকার মহানগর সিনিয়র স্পেশাল জজ মো. জহুরুল হক।”

“এ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে রিভিশন করেন মামলার বাদী। শুনানি নিয়ে ২০১৫ সালের ১৫ জুন হাইকোর্ট রুল জারি করেন। রুলে অব্যাহতির আদেশ কেন বাতিল করা হবে না তা জানতে চাওয়া হয়। এই রুলের শুনানি হয় বৃহস্পতিবার (৪ আগস্ট)। এসময় আদালত মামলার তদন্তকারী কর্মকর্তাকে তলব করেছেন;” জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

XS
SM
MD
LG