অ্যাকসেসিবিলিটি লিংক

গ্রাইনারের কারাদণ্ড; যুক্তরাষ্ট্রের সাথে বন্দি বিনিময় নিয়ে আলোচনায় প্রস্তুত রাশিয়া


মস্কোর অদূরে একটি আদালতের শুনানির আগে নিরাপত্তা প্রহরায় আমেরিকার বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রাইনার । ৪ আগস্ট, ২০২২।

রাশিয়া এবং যুক্তরাষ্ট্র শুক্রবার বলেছে, তারা বন্দি বিনিময় নিয়ে আলোচনা করতে প্রস্তুত। রাশিয়ার একটি আদালত মাদক সংক্রান্ত অপরাধে বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রাইনারকে ৯ বছরের কারাদন্ড দেয়ার একদিন পর তারা একথা জানালো।

২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সৈন্য পাঠানোর পর, দুইবারের অলিম্পিক স্বর্ণপদক বিজয়ী এবং জাতীয় নারী বাস্কেটবল অ্যাসোসিয়েশন (ডব্লিউএনবিএ) তারকা গ্রাইনারের বিরুদ্ধে করা মামলাটি,তাকে ভূ-রাজনৈতিক ঘূর্ণাবর্তে ফেলে দেয়।

গ্রাইনারের সাজাকে বাইডেন “অগ্রহণযোগ্য” বলে অভিহিত করেছেন। তার সাজা, বন্দি বিনিময়ের একটি পথ প্রশস্ত করতে পারে । যার মধ্যে থাকবেন, ৩১ বছর বয়সী এই ক্রীড়াবিদ এবং যুক্তরাষ্ট্রে ২৫ বছরের কারাদন্ড ভোগ করা একজন প্রখ্যাত রুশ অস্ত্র ব্যবসায়ী।

গ্রাইনারকে ১৭ ফেব্রুয়ারি মস্কোর শেরেমেতিয়েভো বিমানবন্দরে, তার লাগেজে গাঁজার তেল ভরা ভ্যাপ-কার্তুজসহ গ্রেপ্তার করা হয়।

যুক্তরাষ্ট্র যুক্তি দিয়েছিল যে, তাকে অন্যায়ভাবে আটক করা হয়েছে এবং মস্কো তাকে রাজনৈতিক দর কষাকষির মাধ্যম হিসেবে ব্যবহার করছে। রুশ কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের দাবি প্রত্যাখ্যান করে বলেছেন, গ্রাইনার রাশিয়ার আইন ভঙ্গ করেছেন এবং সেই অনুযায়ী তার বিচার হওয়া উচিত।

দীর্ঘস্থায়ী আঘাতের ব্যাথা থেকে উপশম পাওয়ার জন্য গ্রাইনারকে যুক্তরাষ্ট্রে ওষুধ হিসেবে গাঁজা সেবনের ব্যবস্থাপত্র দেয়া হয়েছিল। তিনি বলেছিলেন, দ্রুত ফ্লাইট ধরতে যাওয়ার সময়,অসাবধানতাবশত তার ভ্যাপ কার্তুজগুলো সাথে নিয়ে তিনি একটা ‘সরল ভুল’ করে ফেলেছেন।

তিনি তার বিরুদ্ধে আনা অভিযোগের জন্য নিজের দোষ স্বীকার করেছেন। তবে জোর দিয়ে বলেছেন যে, তিনি রাশিয়ার আইন ভঙ্গ করতে চাননি।

রাশিয়ায় ওষুধ হিসেবে এবং বিনোদনের উপায় হিসেবে গাঁজা নিষিদ্ধ।


XS
SM
MD
LG