অ্যাকসেসিবিলিটি লিংক

তাইওয়ানের আশেপাশে চীনের কর্মকাণ্ড অযৌক্তিক, অসামজ্ঞস্যপূর্ণ ও উস্কানিমূলক: ব্লিংকেন


কম্বোডিয়ার রাজধানী নম পেন এর সোখা হোটেলে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী পার্ক জিন এর সাথে সাক্ষাৎ করছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন, ৫ আগস্ট ২০২২।

তাইওয়ানে যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকারের সফরের কারণে এই স্বশাসিত দ্বীপটিকে ঘিরে এর আশেপাশে চীনের সামরিক মহড়া অসামজ্ঞস্যপূর্ণ ও অযৌক্তিকভাবে উত্তেজনা বৃদ্ধি করেছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন শুক্রবার এমন মন্তব্য করেন।

ব্লিংকেন বলেন, যুক্তরাষ্ট্র বারবার চীনের কাছে এটি পরিষ্কার করেছে যে, তারা কোন সংকট চায় না। তিনি আরও বলেন যে, চীনের সর্বসাম্প্রতিক কর্মকাণ্ড বিষয়ে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা গুরুতরভাবে উদ্বিগ্ন হয়ে রয়েছে।

তাইওয়ান প্রণালীতে চীন তাদের সর্বকালীন বৃহত্তম সামরিক মহড়া অনুষ্ঠিত করছে। এর মধ্যে দ্বীপটির আশেপাশের এলাকায় তাজা ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মত ঘটনাও ঘটে। চীন দাবি করে যে, এই দ্বীপটি তাদের সার্বভৌম ভূখণ্ডের অংশ।

আসিয়ান বৈঠকের পার্শ্ব কর্মসূচির অংশ হিসেবে এক সংবাদ সম্মেলনে ব্লিংকেন বলেন, “এই চরম, অসামজ্ঞস্যপূর্ণ এবং উত্তেজনা বৃদ্ধিকারী সামরিক প্রতিক্রিয়ার কোন যৌক্তিকতা নেই।” তিনি আরও বলেন, “এখন, তারা বিপজ্জনক কর্মকাণ্ডকে অন্য মাত্রায় নিয়ে গিয়েছে।”

তিনি জোর দিয়ে জানান যে, কোন সংকট উস্কে দেওয়ার মত কোন কাজ যুক্তরাষ্ট্র করবে না, কিন্তু আঞ্চলিক মিত্রদের সহায়তা করা এবং তাইওয়ান প্রণালীতে সাধারণভাবে আকাশ ও নৌপথে চলাচল করা তারা অব্যাহত রাখবে।

এদিকে, চীন শুক্রবার জানায় যে, তারা যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকারের তাইওয়ান সফরের মত “বিদ্বেষপ্রসূত” ও “উস্কানিমূলক” কর্মকাণ্ডের প্রতিক্রিয়া হিসেবে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করবে।

ব্লিংকেন বলেন যে, আসিয়ান ও এশিয়ার অন্যান্য কর্মকর্তারা এই বিষয়ে গুরুতরভাবে উদ্বিগ্ন যে, চীনের কর্মকাণ্ডগুলো ঐ পুরো অঞ্চলকে অস্থিতিশীল করে তুলবে।


XS
SM
MD
LG