অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিপাইনের সাথে “অসাধারণ, গুরুত্বপূর্ণ” সম্পর্ক তুলে ধরলেন ব্লিংকেন


ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র এর সাথে বৈঠকের উদ্দেশ্যে রাজধানী ম্যানিলায় অবস্থিত মালাকানাং রাজপ্রাসাদে এসে পৌঁছাচ্ছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন (মাঝে বামে), ৬ আগস্ট ২০২২।
ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র এর সাথে বৈঠকের উদ্দেশ্যে রাজধানী ম্যানিলায় অবস্থিত মালাকানাং রাজপ্রাসাদে এসে পৌঁছাচ্ছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন (মাঝে বামে), ৬ আগস্ট ২০২২।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন শনিবার ফিলিপাইনের নবনির্বাচিত প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়রের সাথে সাক্ষাৎ করেন। এই “অস্থির” অঞ্চলটিতে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে, এশিয়ায় আমেরিকার প্রাচীনতম চুক্তিবদ্ধ মিত্রের সাথে নিজেদের সম্পর্ক পুনর্নিশ্চিত করতে এই সফর করছেন ব্লিংকেন।

ব্লিংকেন বলেন, ফিলিপাইনের সাথে আমেরিকার সম্পর্কটি “অসাধারণ”। প্রতিরক্ষা, জলবায়ু পরিবর্তন এবং কোভিড-১৯ মহামারী নিয়ন্ত্রণে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির সাথে কাজ করতে যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে বলে আশ্বস্ত করেন ব্লিংকেন।

মে মাসের নির্বাচনে মার্কোস এক নিরঙ্কুশ বিজয় লাভের পর থেকে ব্লিংকেনই যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ কর্মকর্তা যিনি ফিলিপাইন সফর করছেন। ফিলিপাইনের সাথে ১৯৫১ সালের প্রতিরক্ষা চুক্তিটির বিষয়ে যুক্তরাষ্ট্রের অঙ্গীকারের বিষয়টিও পুনর্নিশ্চিত করেন ব্লিংকেন।

মার্কোসকে এক সংক্ষিপ্ত বক্তব্যে ব্লিংকেন বলেন, “যৌথ প্রতিরক্ষা চুক্তিটির বিষয়ে আমরা অঙ্গীকারবদ্ধ। অভিন্ন চ্যালেঞ্জগুলো মোকাবেলায় আপনাদের সাথে কাজ করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।”

প্রেসিডেন্সিয়াল প্যালেসে ব্লিংকেনকে স্বাগত জানিয়ে মার্কোস বলেন যে, যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ এই কূটনীতিকের সফরটি সময়োপযোগী। তাইওয়ানে যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির সফরের কারণে, স্বশাসিত ঐ দ্বীপ ও চীনের মধ্যকার ক্রমবর্ধমান উত্তেজনার বিষয়েও উদ্বেগ প্রকাশ করেন মার্কোস।

তাদের একান্ত বৈঠকের আগে মার্কোস ব্লিংকেনকে বলেন, “আমি এটা মনে করি না যে এতে [সংঘর্ষের] মাত্রা বৃদ্ধি পেয়েছে; বরং তা শুধু এটুকু দেখিয়েছে যে সংঘর্ষের মাত্রা আগে থেকেই কতটা ছিল।”

নিজ দেশে ফিলিপাইন, চীনের ক্রমবর্ধমান সামরিকীকরণ ও দক্ষিণ চীন সাগরের অংশবিশেষে তাদের জবরদখলের সম্মুখীন হচ্ছে। সাগরের ঐ অংশটি ফিলিপাইন নিজেদের বলে দাবি করে থাকে। চীনের উপকূলরক্ষী বাহিনী ও আধাসামরিক বাহিনী ঐ এলাকায় অনবরত ফিলিপাইনের জেলেদের হয়রানি করে এবং গবেষণামূলক জাহাজগুলোকে অনুসরণ করে।


XS
SM
MD
LG