অ্যাকসেসিবিলিটি লিংক

বাণিজ্য চুক্তি অনুযায়ী কলকাতা থেকে প্রথম ট্রায়াল জাহাজ আসলো মোংলা বন্দরে


বাংলাদেশের পতাকাবাহী ‘এমভি রিশাদ রাইহান’- নামের কার্গো জাহাজ।

বাংলাদেশ-ভারত বাণিজ্য চুক্তি অনুযায়ী, প্রথমবারের মতো ভারতীয় ট্রায়াল রানের (পরীক্ষামূলক পণ্য পরিবহন) কার্গো জাহাজ মোংলা সমুদ্র বন্দরে নোঙ্গর করেছে। বাংলাদেশের পতাকাবাহী ‘এমভি রিশাদ রাইহান’- নামের কার্গো জাহাজটি সোমবার (৮ আগস্ট) সকালে বন্দরের ৯নং জেটিতে নোঙ্গর করে।

বাণিজ্যে মোংলা বন্দর ব্যবহারে বাংলাদেশ-ভারত চুক্তি অনুয়ায়ী, ভারতের কলকাতা বন্দর থেকে ১ আগস্ট কার্গো জাহাজটি ছেড়ে আসে। ট্রায়াল রানে যুক্ত থাকা ৪টি জাহাজের এটি প্রথম কার্গো জাহাজ।

মোংলা বন্দর কর্তৃপক্ষ জানায়, মোংলা-তামাবিল এবং মোংলা-বিবিরবাজার (কুমিল্লা স্থলবন্দর) রুটে ট্রয়ালের জন্য ট্রানজিট কার্গো জাহাজটি মোংলা বন্দরের নোঙ্গর করেছে। এর মধ্যে দিয়ে চুক্তি অনুযায়ী বাংলাদেশ-ভারতের মধ্যে পণ্য আমদানি-রপ্তানির ট্রায়াল কার্যক্রম শুরু হয়েছে।

সোমবার বেলা ১১টার দিকে নৌযান থেকে কন্টেইনার ও স্টিল পণ্য খালস কাজ শুরু হয়। খালাস করা পন্য, আনুষ্ঠানিকতা শেষে দুপুর ১২টার দিকে সড়ক পথে ভারতে পাঠানো হয়।

কলকাতা বন্দর থেকে নৌযানে আসা দুটি কন্টেইনারের মধ্যে, একটি তামাবিল সীমান্ত হয়ে ভারতে মেঘালয়ে, অপর কন্টেইনারটি বিবিরবাজার সীমান্ত দিয়ে ভারতের আসামে যাবে।

চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে পণ্য সরবারহ করতে, বাংলাদেশ ও ভারতের মধ্যে ২০১৮ সালের অক্টোবরে চুক্তি হয়।

২০২২ সালের মার্চ মাসে অনুষ্ঠিত ১৩তম বাংলাদেশ-ভারত জয়েন্ট গ্রুপ অব কাস্টমস (জেএসসি) বৈঠকের পর, ট্রায়াল রান পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সেই চুক্তি অনুযায়ী মোংলা বন্দরে এটি প্রথম ট্রায়াল কার্গো জাহাজ।

XS
SM
MD
LG