অ্যাকসেসিবিলিটি লিংক

সরকারের সমালোচনাকারী টিভি চ্যানেল স্থগিত করল পাকিস্তান


এআরওয়াই নিউজ লোগোর ছবি
এআরওয়াই নিউজ লোগোর ছবি

পাকিস্তান কর্তৃপক্ষ সোমবার একটি মূলধারার টেলিভিশন চ্যানেলের সম্প্রচার স্থগিত করেছে। সমালোচকরা এটিকে দেশটিতে গণমাধ্যমের স্বাধীনতাকে দমন করে রাখার একটি অবৈধ পদক্ষেপ হিসাবে নিন্দা জানিয়েছে।

ইলেক্ট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি (পিইএমআরএ) বেসরকারী পাকিস্তানি কেবল অপারেটরদের "পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত" অবিলম্বে এআরওয়াই নিউজের সম্প্রচার বন্ধ করার নির্দেশ দেয়।

পরে রাষ্ট্রীয় নিয়ন্ত্রক "মিথ্যা, ঘৃণ্য এবং রাষ্ট্রদ্রোহী বিষয়বস্তু" প্রচার করার অভিযোগ তুলে সম্প্রচারকারী প্রতিষ্টানটিকে একটি আনুষ্ঠানিক "কারণ দর্শানোর নোটিশ" পাঠায়।

এআরওয়াই নিউজ সোমবার ভোরে একটি অনুষ্ঠানে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের একজন মুখপাত্রের কিছু মন্তব্য প্রচার করে, যাকে পিইএমআরএ,"বিদ্রোহের দিকে সশস্ত্র বাহিনীকে উস্কে দেওয়ার সমতুল্য,” বলছে।

পিইএমআরএ চিঠিতে আরও অভিযোগ করে , নিউজ চ্যানেলটি ইচ্ছাকৃতভাবে স্বার্থের জন্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিদ্বেষ ও ঘৃণা ছড়াতে চায় এমন ব্যক্তিদের প্ল্যাটফর্ম প্রদানে সাহায্য করে।

ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টি (পিটিআই) প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের সরকারের বিরুদ্ধে অভিযোগ করেছে। তারা বলছে, বিরোধী দলকে সেনাবাহিনী বিরোধী প্রমাণ করার লক্ষ্যে সরকার একটি সোশ্যাল মিডিয়া প্রচারাভিযানকে পৃষ্ঠপোষকতা করছে।

চ্যানেলটি পিইএমআরএ-র অভিযোগকে অবৈধ বলে প্রত্যাখ্যান করেছে । আইন বিশেষজ্ঞ, সাংবাদিক এবং পিটিআই নেতারাও তাই করেছেন।

পাকিস্তানের অন্যতম জনপ্রিয় চ্যানেলের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা সালমান ইকবাল এক টুইট বার্তায় বলেন, "এআরওয়াই নিউজ বন্ধ হয়ে গেছে, কারণ আমরা একটি সত্য ঘটনা রিপোর্ট করেছি।‘’

মোহাম্মদ আহমেদ পানসোটা, একজন আইনজীবী এবং আইনী বিশ্লেষক, কোনও আইনি যুক্তি ছাড়াই এআরওয়াই নিউজ স্থগিত করার জন্য পিইএমআরএ-র নিন্দা করেছেন।


প্রাইম টাইম টেলিভিশন উপস্থাপক মুবাশির জাইদি সরকারকে কোনো চ্যানেল স্থগিত না করার পরামর্শ দিয়ে বলেন, এ ধরনের পদক্ষেপ সাম্প্রতিক বিচারিক আদেশের লঙ্ঘন।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে, জাতীয় রাজনীতিতে সামরিক বাহিনীর কথিত ভূমিকা নিয়ে প্রশ্ন তোলার জন্য বেশ কয়েকজন পাকিস্তানি সাংবাদিকের বিরুদ্ধে ভীতি প্রদর্শনের মামলা দায়ের করা হয়েছে।

XS
SM
MD
LG